১৪ দিনের শাটডাউন—যা আছে জাতীয় কমিটির সুপারিশে

সারাদেশে অন্তত ১৪ দিন পুরোপুরি ‘শাটডাউন’দেওয়ার সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বৃহস্পতিবার (২৪ জুন) সন্ধ্যায় কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মো. শহিদুল্লাহ স্বাক্ষরিত বিবৃতিতে বিষয়টি জানানো হয়। বুধবার (২৩ জুন) রাত সাড়ে ৯টার দিকে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩৮তম সভায় এ সুপারিশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, দেশে ডেলটা প্রজাতির সামাজিক সংক্রমণ চিহ্নিত হয়েছে এবং রোগের প্রকোপও অনেক বেড়ে গেছে। তাই জরুরি সেবা ছাড়া যানবাহন, অফিস-আদালতসহ সবকিছু বন্ধ রাখা প্রয়োজন। এ ব্যবস্থা কঠোরভাবে পালন করা না গেলে আমাদের যত প্রস্তুতিই থাকুক না কেন স্বাস্থ্যব্যবস্থা অপ্রতুল হয়ে পড়বে।

প্রধানমন্ত্রীর উদ্যোগে কৃতজ্ঞতা জানিয়ে পরামর্শক কমিটি বিবৃতিতে আরও উল্লেখ করে, করোনা থেকে পূর্ণ মুক্তির জন্য ৮০ শতাংশের ঊর্ধ্বে মানুষকে ভ্যাকসিন দেওয়া প্রয়োজন। একইসঙ্গে বিদেশ থেকে ভ্যাকসিন সংগ্রহ, লাইসেন্সের মাধ্যমে দেশে ভ্যাকসিন উৎপাদন, নিজস্ব ভ্যাকসিন তৈরির জন্য সরকারি-বেসরকারি উদ্যোগে গবেষণা করার জন্য প্রধানমন্ত্রীর প্রচেষ্টার প্রতি কমিটি পূর্ণ সমর্থন জানায়।

এদিকে করোনার সংক্রমণ ঠেকাতে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির শাটডাউনের সুপারিশ সক্রিয় বিবেচনায় নেওয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, সরকার করোনা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। পরিস্থিতি বিবেচনায় যেকোনো সময় যেকোনো সিদ্ধান্ত নেওয়া হবে।

ফরহাদ হোসেন বলেন, সংক্রমণ বেড়ে যাচ্ছে, আমরা বিভিন্নভাবে তা কমানোর চেষ্টা করছি। স্থানীয়ভাবে বিধিনিষেধ দিয়ে এটাকে কন্ট্রোল করার চেষ্টা করছি। পরিস্থিতি বিবেচনায় যেটা প্রয়োজন সেটাই আমরা করব।

এদিকে করোনায় গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮১ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে দেশে মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ৮৬৮ জন। এছাড়া ২৪ ঘণ্টায় দেশে আরও ছয় হাজার ৫৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। সবমিলিয়ে দেশে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৭২ হাজার ৯৩৫ জন।

আলোকিত চট্টগ্রাম

1 মন্তব্য
  1. লেমন বলেছেন

    ১০০% ঠিক

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm