‘হ্যালো সিএমপি’—ক্লিকেই জানা যাবে নির্ধারিত ভাড়া

নগরবাসীর যাতায়াত সুবিধোর্থে ও ন্যায্য ভাড়া নিশ্চিতে এবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) চালু করেছে ‘হ্যালো সিএমপি’। এই অ্যপসের মাধ্যমে গণপরিবহণের যাত্রীরা নগরের বিভিন্ন রুটের ভাড়া সম্পর্কে সহজেই জানতে পারবেন।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বেলা ১২টায় নগরের দামপাড়া পুলিশ লাইন্সে নতুন মিডিয়া সেন্টারের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে হ্যালো সিএমপি অ্যাপসটির উদ্বোধন করেন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

আরও পড়ুন: গণপরিবহনে ভাড়ায় নয়ছয় : এবার সিএমপির নতুন নির্দেশনা

এছাড়া একইসময়ে নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ২৪ ঘণ্টা পর্যবেক্ষণের জন্য ‘আইজ অব সিএমপি’ নামে আরও একটি অ্যাপসের উদ্বোধন করেন তিনি।

এ সময় পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, সিএমপির নতুন মিডিয়া সেন্টার উদ্বোধনের পাশাপাশি জনসাধারণের জন্য দুটি গুরুত্বপূর্ণ সেবা চালু করা হয়েছে। এর মধ্যে বাস ভাড়া নিয়ে যাত্রী হয়রানি বন্ধে ‘হ্যালো সিএমপি’ অ্যাপস ও নগরের গুরুত্বপূর্ণ স্থানসমূহ সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারিতে আনতে ‘আইজ অব সিএমপি’।

Thai Food

তিনি বলেন, ‘হ্যালো সিএমপি’ অ্যাপসে নগরের সব রুটের ভাড়ার তালিকা সংযোজন করা হয়েছে। চলাচলের সময় যাত্রীরা সহজেই তার নির্ধারিত গন্তব্যের ভাড়া সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। এছাড়া অ্যাপসে গন্তব্যের নাম লিখে সার্চ দিলে ডিজেলচালিত ও সিএনজিচালিত বাস এবং মিনি বাস উভয়েরই ভাড়া অটোমেটিক চলে আসবে।

আরও পড়ুন: চট্টগ্রামে পুলিশের জীবন বাঁচিয়ে হাতে উঠল ‘সিএমপির সম্মাননা’

তিনি আরও বলেন, ‘আইজ অব সিএমপি’ অ্যাপসের মাধ্যমে কন্ট্রোল রুম থেকে আমাদের নিজস্ব ৪১১টি সিসি ক্যামেরাসহ মোট ৭০০ ক্যামেরার মাধ্যমে নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করা হবে। এছাড়া এসব ক্যামেরার সঙ্গে আমাদের পেট্রোলকারের সংযোগ স্থাপনের পরিকল্পনাও নেওয়া হয়েছে। এর ফলে জনসাধারণের নিরাপত্তার পাশাপাশি অপরাধীদের শনাক্ত করা সহজ হবে। ভবিষ্যতে এ কার্যক্রমের আওতায় মহানগরীর সব এলাকাকে সিএমপির নিজস্ব ক্যামেরার অধীনে নিয়ে আসা হবে। অপরাধ নিয়ন্ত্রণে স্থাপন করা হবে ফেইস ডিটেকশন ও নাম্বার রিডেবল ক্যামেরা। তৈরি করা হবে ভিডিও ভিত্তিক ক্রাইম ম্যাপ।

অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মো. শামসুল আলম ও উপপুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফর।

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm