হেফাজতের ‘হাটহাজারী মাদ্রাসায়’ ভর্তিতে নতুন নিয়ম

সাম্প্রতিক সময়ে বারবার গণমাধ্যমের শিরোনামে এসেছে আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম বা হাটহাজারী মাদ্রাসা। হেফাজত নিয়ন্ত্রণাধীণ এই মাদ্রাসায় এবার শিক্ষার্থী ভর্তিতে নতুন নিয়ম চালু করেছে কর্তৃপক্ষ।

৩০ মে থেকে হাটহাজারী মাদ্রাসার সব বিভাগের নতুন ও পুরনো শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হবে। মাদ্রাসা কর্তৃপক্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, এখন থেকে রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠনের সঙ্গে যুক্ত কোনো শিক্ষার্থী হাটহাজারী মাদ্রাসায় ভর্তি হতে পারবে না।

এছাড়া হাটহাজারী মাদ্রাসার কোনো শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো পোস্ট দিতে পারবে না। যদি দেয় তাহলে নতুন নিয়মে তা শাস্তিযোগ্য অপরাধ। একইসঙ্গে শ্রেণিকক্ষ, ছাত্রাবাসসহ পুরো ক্যাম্পাসে স্মার্ট ফোন ব্যবহার করা যাবে না। কারো কাছে স্মার্ট ফোন পাওয়া গেলে সঙ্গে সঙ্গে জব্দ করা হবে। আবার সাধারণ ফোনও ব্যবহার করা যাবে শুধু আছরের পর থেকে মাগরিব পর্যন্ত।

মাদ্রাসা পরিচালনা পরিষদের সদস্য মাওলানা ইয়াহইয়া জানান, বাংলাদেশের বেশিরভাগ কওমী মাদ্রাসা ভারতের দেওবন্দের আকিদা অনুসরণ করে। হাটহাজারী মাদ্রাসা কর্তৃপক্ষও কওমী আকিদার স্বকীয়তা বজায় রেখে ভর্তি কার্যক্রমসহ যাবতীয় কার্যক্রম চালিয়ে আসছে।

তিনি আরও জানান, কওমি আলেমদের কাছে রাজনৈতিক কোনো অভিলাষ নেই। তারা তাদের শিক্ষার্থীদেরও কখনো রাজনীতি করতে উৎসাহিত করেন না। তাই রাজনৈতিক বা অরাজৈনতিক সাংগঠনিক কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত কোনো শিক্ষার্থীর আমাদের মাদ্রাসায় ভর্তির অনুমতি নেই।

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm