পরীক্ষা নয়, লটারি—যেভাবে ভর্তি হতে হবে সরকারি স্কুলে

চট্টগ্রামসহ সারাদেশের সরকারি মাধ্যমিক স্কুলে শুরু হচ্ছে ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি। পরীক্ষা নয়, লটারির মাধ্যমেই মাধ্যমিকের সব শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করানো হবে। ভর্তি নিয়ে মঙ্গলবার (১৬ নভেম্বর) বিজ্ঞপ্তিও জারি করেছে (১৬ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

সরকারি স্কুলের বিভিন্ন শ্রেণিতে ভর্তির জন্য আবেদন শুরু হবে ২৫ নভেম্বর সকাল ১১টা থেকে। চলবে ৮ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবারও কোনো সরকারি স্কুল থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। অনলাইনেই ভর্তির আবেদন করতে হবে। আগামী ১৫ ডিসেম্বর অনলাইনেই লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

আরও পড়ুন: আবারও এমপিওভুক্তি পাচ্ছে বেসরকারি স্কুল—কলেজ

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। শুধু টেলিটক প্রি-পেইড মুঠোফোন থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি দেওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে একজন শিক্ষার্থী প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি স্কুল পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

Thai Food

ডাবল শিফটের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে ধরে নেওয়া হবে। একই পছন্দক্রমের স্কুল কিংবা শিফট দ্বিতীয়বার পছন্দ করা যাবে না।

২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশ নেওয়া প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও স্ব স্ব ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্ব স্ব ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিষ্পন্ন ছাড়া অন্য কোনো পরীক্ষা নেওয়া যাবে না।

আরও পড়ুন: কর্ণফুলীর চরেই ৪৪ সরকারি অফিস হচ্ছে ১১০ একর জায়গার ওপর

এছাড়া সরকারি মাধ্যমিক স্কুলে কর্মরত শিক্ষক/শিক্ষিকা/কর্মচারীদের ভর্তির উপযুক্ত সন্তানসংখ্যার সমসংখ্যক আসন ওই প্রতিষ্ঠানে সংরক্ষিত থাকবে। এক্ষেত্রে তাদের অনলাইনে আবেদনের প্রয়োজন নেই। অর্থাৎ সরকারি মাধ্যমিক স্কুলে কর্মরত শিক্ষক/শিক্ষিকার সন্তান ভর্তির যে ২ শতাংশ কোটা নীতিমালায় সংরক্ষিত ছিল, তা তুলে দেওয়া হয়েছে।

অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত নিয়মাবলি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (http://www.dshe.gov.bd) ও টেলিটকের ওয়েবসাইট থেকে জানা যাবে।

আলোকিত চট্টগ্রাম

4 মন্তব্য
  1. Jamal বলেছেন

    Amar akjon cele akti school a pore, amar r akjon cele k o school poranor sujok or kono nitimala pabo kina?

  2. Maisha Islam বলেছেন

    Class 8 e ami pori ekhon . Class 9 ki nibe

  3. Md. Saiful Islam বলেছেন

    class 3 admission Age koto Lagbe?

  4. Jannatul Maywa Mayesha বলেছেন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm