স্বাধীনতা পুরস্কার—মন্ত্রীর হাতে প্রয়াত বাবার পুরস্কার

মহান স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদানের জন্য মরণোত্তর স্বাধীনতা পদক পেয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়াত প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবু।

বৃহস্পতিবার (২০ মে) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পদকটি গ্রহণ করেন তাঁর বড় ছেলে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।

আখতারুজ্জামান চৌধুরী বাবু ১৯৪৫ সালে ৩ মে আনোয়ারার হাইলধর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন।

১৯৭২ সালে গণপরিষদ সদস্য এবং পরবর্তীতে ১৯৮৬, ১৯৯১ ও ২০০৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। বর্ষীয়ান এ নেতা ২০১২ সালের ৪ নভেম্বর মৃত্যুবরণ করেন।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ৯ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান এবার ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ পেয়েছেন। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে প্রয়াত আহসানউল্লাহ মাস্টার, প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু, প্রয়াত আওয়ামী লীগ নেতা এ কে এম বজলুর রহমান, প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ, সাহিত্যে কবি মহাদেব সাহা, সংস্কৃতিতে চলচ্চিত্রকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও নাট্যজন আতাউর রহমান পুরস্কার পেয়েছেন।

বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মৃন্ময় গুহ নিয়োগী, জনসেবায় অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন পুরস্কার পেয়েছেন। এছাড়া প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছে গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

উল্লেখ্য, ১৯৭৭ সাল থেকে জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রতিবছর স্বাধীনতা পুরস্কার প্রদান করছে সরকার।

ডিসি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm