‘স্বপ্নপূরণ’—বিশ্বকাপে খেলবে বাংলাদেশের মেয়েরা

হঠাৎ করেই এলো খবরটি— ওয়ানডে বিশ্বকাপ খেলবে বাংলাদেশ নারী ক্রিকেট দল!

করোনা মহামারির কারণে জিম্বাবুয়ের মাঠে ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের বাকি সব ম্যাচ বাতিল করা হয়েছে। শনিবার (২৭ নভেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

এতেই পূরণ হয়ে গেল বাংলাদেশের মেয়েদের বিশ্বকাপ খেলার স্বপ্ন। বাংলাদেশে নারী ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে উঠলেন জাহানার-সালমারা।

আরও পড়ুন: আলোচনায় ‘স্টেডিয়াম ৯৭৪’­—বিশ্বকাপ শেষেই উধাও হয়ে যাবে এটি

আগের সূচি অনুযায়ী, আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত বাছাইপর্বের খেলা চলার কথা ছিল। যেখান থেকে পরের বছর নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপের মূল পর্বের তিন দেশ বাছাই করা হবে। শীর্ষ দুই দল আগামী বছর থেকে শুরু হতে যাওয়া আইসিসি ওমেন্স চ্যাম্পিয়নশিপেও খেলবে। কিন্তু দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরণ ছড়িয়ে পড়ায় বাছাইপর্বের বাকি ম্যাচগুলো বাতিল করে আইসিসি।

বাছাইপর্বের কয়েকটি ম্যাচ বাতিল হওয়ায় মূল পর্বে যাওয়া দেশগুলোকে বেছে নিতে র‍্যাংকিং পদ্ধতি ব্যবহার করেছে আইসিসি। একইসঙ্গে টুর্নামেন্টে দলগুলোর অবস্থানও দেখা হয়েছে। এ পদ্ধতিতে বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করে বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ। অপরদিকে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড ২০২২-২৫ সময়চক্রের মধ্যে অনুষ্ঠিত ওমেন্স চ্যাম্পিয়নশিপে খেলবে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm