নতুন নিয়ম মানতে হবে সামাজিক অনুষ্ঠানে, যা আছে এবারের বিধিনিষেধে

সুনামি গতিতে ছড়াচ্ছে করোনার সংক্রমণ। এ অবস্থায় নতুন করে আরও ৫ বিধিনিষেধ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। শুক্রবারের (২১ জানুয়ারি) নতুন এ বিধিনিষেধে রাষ্ট্রীয়, সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সমাবেশ নিয়ে দেওয়া হয়েছে স্পষ্ট ব্যাখ্যা।

এখন থেকে কোনো অনুষ্ঠানেই ১০০ জনের বেশি মানুষ জড়ো হতে পারবেন না। সেটা হোক সামাজিক অনুষ্ঠান কিংবা ধর্মীয় অনুষ্ঠান। এমনকি রাষ্ট্রীয় অনুষ্ঠানেও বিধিনিষেধ থাকবে।

আবার যারাই এসব অনুষ্ঠানে যোগ দেবেন তাদের অবশ্যই ভ্যাকসিন সার্টিফিকেট থাকতে হবে। তা না হলে ২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট আনতে হবে।

আরও পড়ুন : বিয়েসহ সব সামাজিক অনুষ্ঠান বন্ধ

যা আছে ৫ বিধিনিষেধে

১. ২১ জানুয়ারি (শুক্রবার) থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ থাকবে।

২. বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থা গ্রহণ করবে।

৩. রাষ্ট্রীয়/সামাজিক/রাজনৈতিক/ধর্মীয় সমাবেশ-অনুষ্ঠানে ১০০ জনের বেশি সমাবেশ করা যাবে না। এসব ক্ষেত্রে যারা যোগ দেবেন তাদের অবশ্যই ভ্যাকসিন সার্টিফিকেট/২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট আনতে হবে।

৪. সরকারি-বেসরকারি অফিস, শিল্পকারখানার কর্মকর্তা-কর্মচারীদের অবশ্যই ভ্যাকসিন সার্টিফিকেট গ্রহণ করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে দায়িত্ব বহন করবে।

৫. বাজার, মসজিদ, বাস স্ট্যান্ড, লঞ্চঘাট, রেলস্টেশনসহ সবধরনের জনসমাবেশে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। প্রশাসন/আইনশৃঙ্খলা বাহিনী বিষয়টি মনিটরিং করবে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!