রেলের জিএমকে শ্রমিক নেতারা সাফ জানালেন ১০ দাবির কথা

বাংলাদেশর রেলওয়ের নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধন, কর্মচারীদের পদবি পরিবর্তন এবং দ্রুত শূন্য পদে নিয়োগের দাবি জানিয়েছেন রেলওয়ে শ্রমিক সংগঠনের নেতারা।

নেতারা বলেন, রেল প্রতিষ্ঠার পর থেকে ব্রিটিশ আইনে চলে আসছে। তবে ২০২০ সালে নিয়োগের বিধিমালা জারি করে সরকার। কিন্তু এ নিয়োগ বিধিমালায় প্রক্রিয়াগত ত্রুটি রয়েছে। এতে লাখ লাখ আবেদনকারী নানা সমস্যার সম্মুখীন হবে। তাই দ্রুত এ বিধিমালা সংশোধন করা জরুরি।

রোববার (১৯ সেপ্টেম্বর) বিকালে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এসব দাবি তুলে ধরেন শ্রমিক নেতারা।

আরও পড়ুন: ‘রেলওয়ে’—আইবাসে হারিয়ে গেছে ঈদ, কোরবান নিয়েও শঙ্কা

সভায় শ্রমিক নেতারা বলেন, নিয়োগবিধি ২০২০ ও কর্মচারীদের বেশকিছু পদবি নামের পরিবর্তনসহ আমাদের ১০টি দাবি রয়েছে। এরমধ্যে শ্রমিক-কর্মচারীদের বিভিন্ন ধরনের সমস্যা সমাধান করা, শূন্য পদে দ্রুত নিয়োগ, ট্রেড ইউনিয়ন চর্চার সুযোগ দেওয়াসহ অন্যান্য দাবি রয়েছে। অবিলম্বে আমাদের দাবিগুলো বাস্তবায়ন করতে হবে।

শ্রমিক নেতাদের দাবির বিষয়ে জিএম জাহাঙ্গীর হোসেন বলেন, দাবিগুলো আমার এখতিয়ার বহির্ভূত তাই বিষয়গুলো সমাধানে মন্ত্রী মহোদয়ের সঙ্গে আলোচনা করতে হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী সুবক্তগীন, প্রধান পরিবহন কর্মকর্তা মো. সালাউদ্দিন, প্রধান অর্থ ও হিসাব অধিকর্তা কামরুন্নাহার, রেলওয়ে শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদ সভাপতি মোখলেছুর রহমান, রেলওয়ে শ্রমিক লীগ একাংশের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম ও লোকো রানিং শ্রমিক-কর্মচারী ইউনিয়ন সভাপতি সিরাজুল ইসলাম।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm