রেডিসন ব্লুতে ৪ দিনের রিহ্যাব ফেয়ার বৃহস্পতিবার থেকে

নগরের পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু’তে বৃহস্পতিবার (১৮-২১ নভেম্বর) থেকে চার দিনব্যাপী রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২১ শুরু হবে। এবারের ফেয়ারে থাকবে ৭১টি স্টল। ফেয়ারে আর্থিক প্রতিষ্ঠান ও বিল্ডিং ম্যাটেরিয়ালসসহ কয়েকটি লিঙ্কেজ প্রতিষ্ঠানকে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এ ফেয়ারে প্রথমবারের মতো গোল্ড স্পন্সর হিসেবে ৪টি প্রতিষ্ঠান, কো-স্পন্সর হিসেবে ১৫টি প্রতিষ্ঠান, ৬টি আর্থিক প্রতিষ্ঠান এবং ৮টি বিল্ডিং ম্যাটেরিয়ালস প্রতিষ্ঠানসহ মোট ৪৬টি স্বনামধন্য প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম ক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী।

আরও পড়ুন: নতুন কনসেপ্টে ‘ফেয়ারের’ বহুতল ভবন বানাবে পিটুপি

তিনি বলেন, আগামী বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় রেডিসন ব্লুর মোহনা হলে ফেয়ারের উদ্বোধন করা হবে। উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ। এদিন বিশেষ শিশুদের চাহিদা পূরণের জন্য কিছু সরঞ্জামসহ আর্থিক সহায়তা দেওয়া হবে।

আবদুল কৈয়ূম চৌধুরী বলেন, নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্যদিয়ে যাচ্ছে। তবে এ সংকটময় অবস্থা থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে। সরকারি চাকরিজীবীদের জন্য ভতুর্কি দিয়ে ৫ শতাংশ সুদে গৃহঋণ চালুর পর থেকে এই খাতে স্থবিরতা কমেছে। কিছুদিন আগেও এই খাতের নিবন্ধন ব্যয় ২ শতাংশ কমানো হয়েছে। রিহ্যাবের পক্ষ থেকে আবার ৪ শতাংশ নিবন্ধন ব্যয় কমানোর জন্য জোর তৎপরতা চলছে। এছাড়া গত মাসে ফ্ল্যাট কেনার জন্য বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ দুই কোটি টাকা পর্যন্ত গৃহঋণ দেওয়ার প্রজ্ঞাপন জারি করেছে। যা পূর্বে এক কোটি বিশ লাখ টাকা পর্যন্ত ছিল। এখনও এ খাতের বড় প্রতিবন্ধকতা সকল নাগরিকের জন্য দীর্ঘমেয়াদী ঋণের ব্যবস্থা না থাকা এবং ব্যাংক ঋণের উচ্চ হার। জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫ শতাংশ ভূমিকা রাখা আবাসন শিল্পে নিবন্ধন ব্যয় কমিয়ে ৬/৭ শতাংশে নিয়ে আসলে এ খাত অর্থনীতিতে আরও অবদান রাখতে পারবে।

Thai Food

তিনি বলেন,‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল সবুজের বাংলাদেশ’ এ স্লোগানে বিগত সময়ে চট্টগ্রামে ১৩টি ফেয়ার সফলভাবে সম্পন্ন করেছে রিহ্যাব। ২০০১ সাল থেকে ঢাকায় রিহ্যাব হাউজিং ফেয়ার শুরু হয়। এছাড়া রিহ্যাব ২০০৪ সাল থেকে বিদেশ হাউজিং ফেয়ার আয়োজন করে আসছে। এসব ফেয়ার আয়োজনের মাধ্যমে রিহ্যাব দেশে ও বিদেশে গৃহায়ন শিল্পের বাজার সৃষ্টি এবং তা প্রসারের প্রচেষ্টা অব্যাহত রাখছে। আমাদের সদস্য এবং ক্রেতাদের মধ্যে সেতুবদ্ধন তৈরি করতে এই ফেয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আরও পড়ুন: ‘রেডিসন ব্লু’—২০ তলা থেকে পড়ে যুবকের রক্তাক্ত লাশ

তিনি আরও বলেন, প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হওয়া মেলা চলবে রাত ৯টা পর্যন্ত। আগত দর্শকদের জন্য লটারির মাধ্যমে প্রতিদিন থাকছে আকর্ষণীয় পুরস্কার। মেলায় দুই ধরনের টিকিট থাকবে। একটি সিঙ্গেল ৫০ টাকা ও অপরটি মাল্টিপল ১০০ টাকা। মাাল্টিপল টিকিট দিয়ে দর্শনার্থীরা ৪ বার প্রবেশ করতে পারবেন।

এছাড়া মেলাকে কেন্দ্র করে আগামীকাল বুধবার (১৭ নভেম্বর) সকাল ৮টায় বর্ণাঢ্য ম্যারাথন আয়োজন করা হয়েছে। ম্যারাথনের উদ্বোধন করবেন দৈনিক আজাদী সম্পাদক এম এম এ মালেক। ১৮ নভেম্বর সকাল ১০টায় জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ রিহ্যাব চট্টগ্রাম রিজিয়নের নতুন অফিস উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট-১ কামাল মাহমুদ, রিহ্যাবের পরিচালক ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান-১ ইঞ্জিনিয়ার মো. দিদারুল হক চৌধুরী এবং রিহ্যাবের পরিচালক ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান-২ মাহবুব সোবহান জালাল তানভীর।

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm