মৌমাছি জানাবে করোনা হয়েছে কিনা!

করোনা পরীক্ষার নতুন এক উপায় বের করেছেন বিজ্ঞানীরা। কেউ করোনা আক্রান্ত হয়েছেন কি-না তা জানতে আর অপেক্ষা করতে হবে না। নমুনা সংগ্রহের সঙ্গে সঙ্গেই জানা যাবে যাবে ফলাফল- এমনই দাবি নেদারল্যান্ডসের একদল গবেষকের।

তাঁদের দাবি, চিনি ও মৌমাছি দিয়েই চালানো যাবে পরীক্ষাটি। পরীক্ষার জন্য গবেষকরা বিজ্ঞানী প্যাভলভের নীতি অনুসরণ করেছেন। তাঁরা এজন্য দেড়শ’ মৌমাছিকে রীতিমতো প্রশিক্ষণ দিয়েছেন।

মৌমাছিদের ঘ্রাণশক্তি প্রবল। এটিকেই কাজে লাগিয়েছেন তাঁরা। কোভিড পজিটিভ এবং কোভিড নেগেটিভ ব্যক্তিদের থেকে তাঁরা প্রথমে লালারসের নমুনা সংগ্রহ করেন। ওই মৌমাছিদের কোভিড পজিটিভ ব্যক্তির থেকে সংগৃহীত নমুনার সংস্পর্শে এনে তাদের চিনির জল খেতে দেওয়া হয়। একইভাবে কোভিড নেগেটিভ ব্যক্তির নমুনার সংস্পর্শে নিয়ে আসা হলেও মৌমাছিদের সামনে মিষ্টি জল রাখা হয়নি।

বারবার একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় মৌমাছিদের মধ্যে প্যাভলভের নীতি অনুসারে অর্জিত প্রতিবর্ত ক্রিয়া দেখা যায়। কোভিড পজিটিভ নমুনার সংস্পর্শে এলে তারা মিষ্টি জল খাওয়ার জন্য প্রবোসিস (মৌমাছিদের জিভ) বার করতে শুরু করে।

বিজ্ঞানীদের দাবি, এই পদ্ধতিতে ওই প্রশিক্ষিত মৌমাছিদের সংস্পর্শে নমুনা আনলে তারা প্রবোসিস বার করছে কি-না তা দেখেই বোঝা সম্ভব ওই ব্যক্তি করোনা পজিটিভি কিনা। এই পদ্ধতিতে খরচও একেবারে নেই বললেই চলে। তবে এখনো এই পদ্ধতি গবেষণার পর্যায়ে রয়েছে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!