মেসির সঙ্গেই আছে ঈশ্বর, রেকর্ডের পর রেকর্ড

অবশেষে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়, অধরা স্বপ্ন পূরণ। ফ্রান্সের বিরুদ্ধে বিশ্বকাপের ফাইনাল হলো ফাইনালের মতোই। অতিরিক্ত সময়সহ পুরো ম্যাচের ভাগ্য দুলল এদিক-ওদিক। শেষ পর্যন্ত টাইব্রেকারে জিতে হাসিমুখেই মাঠ ছাড়লেন নিওনেল মেসি। সেইমঙ্গে জানিয়ে দিলেন, বিশ্বকাপ জিতবেন এটা জানতেন। ঈশ্বরও চাইছিলেন যাতে তিনি বিশ্বকাপ জয়ী হন।

আর্জেন্টিনার এক সংবাদমাধ্যমে মেসি বলেছেন, অবিশ্বাস্য লাগছে। যা হয়েছে সেটা বিশ্বাসই করতে পারছি না। বিশ্বকাপ জেতার চেয়ে আনন্দের মুহূর্ত আর কিছুতে নেই। আমার হাতের ট্রফিটা দেখুন। কী সুন্দর লাগছে। বিশ্বকাপ জয়ের জন্যে মরিয়া হয়েছিলাম। ঈশ্বর হয়ত আমার হাতেই বিশ্বকাপটা দেখতে চাইছিলেন। মনেও হচ্ছিল যে আমাদের হাতেই কাপটা উঠবে। আগে অনেক কষ্ট সইতে হয়েছে আমাদের। সব কষ্টের শেষ হলো আজ।

দেশবাসীকে এই ট্রফি উৎসর্গ করেছেন মেসি। ম্যাচ শেষে টিওয়াইসি স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি এখনই জাতীয় দল থেকে অবসর নিচ্ছি না। আমি আর্জেন্টিনার জার্সি গায়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে খেলে যেতে চাই।’

ফুটবলে এখন রেকর্ডের পাতাজুড়ে শুধু মেসির নাম। পাতায় পাতায় ভরে থাকা রেকর্ডও যেন আরো সমৃদ্ধ হতে চাইছে। তাই তো বিশ্ব সংবাদমাধ্যম খুঁজে খুঁজে সে তথ্য নিয়ে আসছে। সেখানে উঠে আসছে শুধু মেসির বন্দনা।

ফ্রান্সের বিপক্ষে ফাইনালে মেসি একটি রেকর্ড করেছেন, যা বিশ্বকাপে ইতিহাসে আর কারো নেই। অর্থাৎ রেকর্ডের এই পাতাটা খোলা হয়েছে মেসির নাম দিয়ে। তা হলো বিশ্বকাপের কোনো আসরে সর্বোচ্চ ম্যান অব দ্যা ম্যাচ হওয়ার রেকর্ড।

Yakub Group

কাতার বিশ্বকাপে পাঁচ ম্যাচে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। টুর্নামেন্টে মেক্সিকো, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া ও ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ম্যাচসেরা হয়েছেন তিনি।

এছাড়া সর্বাধিক গোলের তালিকায় ফ্রান্সের কিলিয়ান এমবাপে তাঁকে টেক্কা দিলেও কাতার বিশ্বকাপের সেরা ফুটবলারের শিরোপা জিতেছেন মেসি। পেয়েছেন গোল্ডেন বল। এর মাধ্যমে বিশ্বমঞ্চে দুবার গোল্ডেন বল জয়ী একমাত্র ফুটবলার হলেন মেসি।

এর আগে ২০১৪ সালের বিশ্বকাপে গোল্ডেন বল জিতেছিলেন মেসি। কিন্তু সেবার জার্মানির কাছে ১-০ গোলে হারের পর চোখের জলে সেই পুরস্কার নিয়েছিলেন মেসি। তবে বিদায়মঞ্চ রাঙিয়ে এবার হাসতে হাসতে নিলেন সেই পুরস্কার।

পাশাপাশি ফাইনাল ম্যাচে আরো রেকর্ড করেছেন মেসি। বিশ্বকাপ ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি নকআউট পর্বের সব ম্যাচেই গোল করেছেন।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm