মৃত্যু আর মৃত্যু, শনাক্তের হারও ৪ গুণ, চট্টগ্রামে ‘ভয়’ বাড়াচ্ছে করোনা

চট্টগ্রামে ‘ভয়’ বাড়াচ্ছে করোনা। দিন দিন করোনার বিস্তার শুধু বাড়ছেই। একইসঙ্গে বাড়ছে মৃত্যুর মিছিল।

২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১ হাজার ৩৬০ জনের নমুনা পরীক্ষায় করোনা ধরা পড়েছে আরও ৩০০ জনের। শনাক্তের হারটাও ভীতিজনক, ২২ শতাংশের বেশি!

কোনো দেশে সংক্রমণ নিয়ন্ত্রণে আছে কি-না, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কিছু নির্দেশক থেকে বোঝা যায়। এর একটি হলো— রোগী শনাক্তের হার। টানা দুই সপ্তাহের বেশি রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়।

এ হিসাবে চট্টগ্রামে শনাক্তের হার স্বাভাবিকের চেয়ে চারগুণ বেশি। এমন পরিস্থিতি বেশ ভীতিজনক। এ অবস্থায় কঠোর লকডাউনে পরিস্থিতির উন্নতি হয় কিনা তাই এখন দেখার বিষয়।

চট্টগ্রামে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৬৭০ জন। এর মধ্যে নগরের ৪৫ হাজার ১৩০ জন। বাকি ১২ হাজার ৫৪০ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার।

এ পর্যন্ত চট্টগ্রামে ৬৮১ জন করোনা রোগী মারা গেছেন। এর মধ্যে ৪৬৮ জন নগরের, ২১৩ জন উপজেলার বাসিন্দা।

এ চিত্রে নগর ও উপজেলায় শনাক্ত ও মৃত্যুর হারে বিশাল ব্যবধান থাকলেও হালের তথ্য বলছে ভিন্ন কথা। গত কয়েকদিন ধরে নগরের সঙ্গে পাল্লা দিয়ে গ্রামেও বাড়ছে করোনা রোগী। একইসঙ্গে বাড়ছে মৃত্যুও।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩০০ জনের মধ্যে ২০৪ জন নগরের বাসিন্দা থাকলেও ৯৬ জন ছিল উপজেলার। এর চেয়ে ভয়ঙ্কর ব্যাপার হলো— ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৭ করোনা রোগীর ৬ জনই উপজেলার বাসিন্দা!

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm