মাদক সচেতনতা—টাকা দিয়ে শিক্ষার্থীদের কিনতে হচ্ছে বিনামূল্যের লিফলেট!

কর্ণফুলী উপজেলার দৌলতপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে মাদক সচেতনতার লিফলেট দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ উঠেছে।

শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, প্রতিটি লিফলেট ১০ টাকায় বাধ্যতামূলকভাবে কিনে নিতে হচ্ছে।

তবে স্কুল কর্তৃপক্ষের দাবি উপজেলা প্রশাসনের নির্দেশনা মোতাবেক টাকা নেওয়া হচ্ছে।

আরও পড়ুন: ইটের গাড়িতে মুহূর্তেই লাশ মাদ্রাসাছাত্র

জানতে চাইলে টাকা আদায়ের বিষয়টি বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দিন আহমেদ স্বীকার করেন। তিনি আলোকিত চট্টগ্রামকে বলেন, উপজেলা প্রশাসন আমাদের দেড় হাজার কপি লিফলেট দিয়েছেন এবং শিক্ষার্থীদের কাছ থেকে ১০ টাকা করে নেওয়ার নির্দেশনাও দিয়েছেন। নির্দেশনা মোতাবেক টাকা নেওয়া হচ্ছে, এর বাইরে নয়।

জানা গেছে, লিফলেটে এনজিও প্রতিভা অ্যাডুকেশন ডেভেলপমেন্ট অ্যান্ড সোসাইটি, প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়সহ ৫টি প্রতিষ্ঠানের সৌজন্য লেখা এবং লোগো রয়েছে। তবে একই লিফলেট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

Thai Food

দৌলতপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণীর এক শিক্ষার্থী বলেন, শিক্ষকরা নির্দেশ দিয়েছেন লিফলেট আর পোস্টার টাকা দিয়ে কিনতে। তাই বাধ্যতামূলক কিনতে হচ্ছে।

এদিকে অভিভাবক মো. এরফান অভিযোগ করে বলেন, প্রাইমারি স্কুলে একই লিফলেট ও পোস্টার শিক্ষার্থীদের বিনামূল্যে দেওয়া হচ্ছে। আর মাধ্যমিকের শিক্ষার্থীদের টাকা দিয়ে কিনতে হচ্ছে। সচেতনতামূলক লিফলেট ও পোস্টারগুলো টাকা দিয়ে কিনতে হবে কেন?

আরও পড়ুন: যৌতুকের মামলা করল মা, পাষণ্ড বাবা মেরে পা ভাঙল মেয়ের—মামলা নিচ্ছে না পুলিশ

যোগাযোগ করা হলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বাবুল চন্দ্র নাথ আলোকিত চট্টগ্রামকে বলের, মন্ত্রণালয়ে প্রেরিত চিঠিতে সহনীয়মূল্যে বিক্রয়ের কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু নিদিষ্ট মূল্যে বিক্রি বাধ্যতামূলক নয়। অভিযোগের বিষয়টি খতিয়ে দেখা হবে।

একই বিষয়ে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা বলেন, লিফলেটের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়ার বিষয়ে জানা নেই। উপজেলার প্রতিটি বিদ্যালয়ে নির্দেশ দেওয়া হয়েছে যেন লিফলেট বিতরণে টাকা নেওয়া না হয়। এ বিষয়ে খোঁজখবর নেওয়া হবে।

ইমরান/আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm