মাঠে গড়াচ্ছে ম্যারাডোনা কাপ—ডিসেম্বরে মুখোমুখি বার্সা-বোকা

প্রথমবারের মতো মাঠে গড়াচ্ছে ম্যারাডোনা কাপ। আগামী ১৪ ডিসেম্বর ফুটবল ঈশ্বর ডিয়েগো ম্যারাডোনার নামকরণে অনুষ্ঠিত টুর্নামেন্টের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বার্সেলোনা ও বোকা জুনিয়র্স। ম্যাচটি আয়োজিত হবে সৌদি আরবের রিয়াদে।

গত বছরের নভেম্বরে পরলোকে পাড়ি জমান ম্যারাডোনা। তার স্মরণেই এখন থেকে প্রতিবছর ম্যারাডোনা কাপ আয়োজিত হবে। আর প্রথম আসরে মুখোমুখি হবে তার সাবেক দুই ক্লাব বার্সা-বোকা।

সৌদি আরবের জেনারেল অথোরিটি অব এন্টারটেইনমেন্টের সভাপতি তুর্কি আল-শেখ আবার স্প্যানিশ লিগের সেগুন্দা (দ্বিতীয় সারি) বিভাগের ক্লাব আলমেরিয়ার মালিক। তার চেষ্টাতেই ম্যাচটি রিয়াদে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আরও পড়ুন: কোপার ১৫ শিরোপা আর্জেন্টিনার ঘরে, ব্রাজিলের ৯

আর্জেন্টিনার লানুসে জন্ম নেওয়া ম্যারাডোনা বোকা থেকেই নাম লিখিয়েছিলেন বার্সেলোনায়। ৮২’র বিশ্বকাপের পর ৫০ লাখ পাউন্ডের বিনিময়ে কাতালান ক্লাবটির হয়ে দুই মৌসুমে এই কিংবদন্তি ম্যাচ খেলেন ৫৮টি। ১৯৮২-১৯৮৪ এই দুই বছরে ব্লাউগ্রানা জার্সি গায়ে তিনি শিরোপা জেতেন তিনটি।

Thai Food

১৯৮৬-তে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে পুরো পৃথিবী জয় করে নেন ফুটবলের এ মহাতারকা। ৯০’তে পরের টুর্নামেন্টেও আর্জেন্টিনাকে ফাইনালে তুলেন এ কিংবদন্তি ফুটবলার।

বার্সায় নাম লেখানোর আগে জন্মভূমির ক্লাব বোকা জুনিয়র্সের হয়ে এক মৌসুমে খেলে দলকে মেট্রোপলিটানো চ্যাম্পিয়নশিপে জেতান ডিয়াগো। পাশাপাশি লিবার্তাদোরেস কাপে দলকে জায়গা পাইয়ে দিয়েছিলেন।

প্রথম দফায় বোকার জার্সি গায়ে ৪০ ম্যাচে ম্যারাডোনা গোল করেছিলেন ২৮টি। দ্বিতীয় দফায় ম্যারাডোনা বোকায় ফেরেন ১৯৯৫ সালে। আর ১৯৯৭ সালে এই ক্লাবের জার্সি গায়ে ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলেন তিনি। বিশ্বকাপ মঞ্চে সর্বশেষ খেলেন ১৯৯৪ সালে।

তবে সব দেশের মানুষের ভালোবাসায় সিক্ত ফুটবল জাদুকর ম্যারাডোনা। মৃত্যুর পরও যার আবেদন ফুরায়নি।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm