মধু পূর্ণিমায় বিহারে পূণ্যার্থীর ঢল

উদযাপিত হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব মধু পূর্ণিমা। বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এটি অন্যতম এক শুভ তিথি। বিশেষ করে বর্ষাবাসের দ্বিতীয় পূর্ণিমায় এটি উদযাপিত হয়।

বর্ষাবাসের দ্বিতীয় পূর্ণিমা তিথি ভাদ্র মাসে এই উৎসব উদযাপন করা হয়। তাই এর অপর নাম ভাদ্র পূর্ণিমা। তবে বিশ্বে এটি ‘মধু পূর্ণিমা’ নামে পরিচিত।

মধুপূর্ণিমা উপলক্ষে চট্টগ্রামের বৌদ্ধ বিহারগুলোতে পূণ্যার্থীদের ভিড় বেড়েছে। নন্দনকানন বৌদ্ধ বিহারে গিয়ে দেখা যায়, সকাল থেকে পরিবারের সদস্যদের নিয়ে বিহারে উপস্থিত হতে থাকে পূণ্যার্থীরা। তারা মোমবাতি জ্বালিয়ে পঞ্চশীল, অষ্টশীল প্রার্থনাসহ বুদ্ধ পূজা দেন।

আরও পড়ুন: বৃষ্টি আর বাতাসকে পাশ কাটিয়ে বৌদ্ধ বিহারে পুণ্যার্থীরা

ধর্মীয় ও ঐতিহাসিক দিক থেকে গুরুত্বপূর্ণ এ দিবসটি উপলক্ষে প্রতিবছরের মতো এবারও করোনা স্বাস্থ্যবিধি মেনে বুদ্ধপূজা, প্রদীপ, ধূপপূজা, ভিক্ষুকে আহার্য দান, ধর্মীয় সভা ও বুদ্ধ-কীর্তন পরিবেশিত হবে। বৌদ্ধ ধর্মাবলম্বীরা মধু পূর্ণিমার শুভ এই দিনটি নানা উৎসব, আনন্দ ও আয়োজনের মধ্যদিয়ে উদযাপন করেন।

Yakub Group

নানা শ্রেণি-পেশা ও বয়সের মানুষ এই দিন বুদ্ধ ও ভিক্ষুসংঘকে মধু দান করার জন্য উৎসবে মেতে ওঠেন। বিহারে দেখা যায়, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মধুদানের এক আনন্দঘন পরিবেশ। বিহারে সন্ধ্যায় বৌদ্ধকীর্তন ও পুঁথিপাঠ করা হয় এবং বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা ও প্রদীপ প্রজ্বালন করা হয়।

এসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm