মুখে কালো কাপড়, হাতে মোমবাতি—সন্ধ্যাজুড়ে মণ্ডপে মণ্ডপে মৌন প্রতিবাদ

শারদীয় দুর্গোৎসবে প্রতিমা ভাঙচুর, মঠ-মন্দিরে হামলা, হত্যা, অগ্নিসংযোগসহ সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে নগরের মঠ, মন্দিরসহ বিভিন্ন পূজামণ্ডপে মৌন প্রতিবাদ কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে অনাড়ম্বর শ্যামা পূজা। অনেক পূজামণ্ডপে করা হচ্ছে প্রতিমাবিহীন ঘট পূজা।

চট্টগ্রামসহ সারা দেশে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে এবার বর্জন করা হয়েছে দীপাবলী উৎসব। এছাড়া বিভিন্ন পূজামণ্ডপ তৈরি করা হয়েছে কালো কাপড়ে। বিভিন্ন পূজামণ্ডপের চারপাশে টাঙানো হয়েছে সাম্প্রদায়িক হামলার ছবি। মণ্ডপে মণ্ডপে ও গেটের তোরনে ঝুলানো হয়েছে সাম্প্রদায়িক হামলায় জড়িত দুষ্কৃতিকারীদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ব্যানার ও ফেস্টুন। উড়ছে কালো পতাকা।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সরেজমিন নগরের বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে এ দৃশ্য দেখা যায়।

আরও পড়ুন: শক্তির পূজায় প্রতিবাদ—প্রতিমা নেই, কালো কাপড়ে ঢাকল মণ্ডপ

নগরের চেরাগী পাহাড় পূজামণ্ডপে প্রদর্শিত ছবি

এদিকে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে নগরের প্রধান পূজামণ্ডপ জে এম সেন হলে মহানগর পূজা উদ্‌যাপন পরিষদের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে প্রতিমাবিহীন ঘট পূজা। দীপাবলী উৎসবের নেই কোনো আয়োজন। কালো কাপড়ে সাজানো হয়েছে প্যান্ডেল। পূমণ্ডপের চারপাশে লাগানো হয়েছে প্রতিবাদী ব্যানার ও ফেস্টুন।

মহানগর পূজা উদ্‌যাপন পরিষদ সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য আলোকিত চট্টগ্রামকে বলেন, কেন্দ্রীয় পূজা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এবার অনাড়ম্বর শ্যামা পূজা উদ্‌যাপন করা হচ্ছে। প্রতিমাবিহীন ঘট পূজার আয়োজন করা হয়েছে। এছাড়া দীপাবলী উৎসবও বর্জন করা হয়েছে। পূজা হবে ঠিকই তবে কোনো উৎসব হবে না। সাম্প্রদায়িক হামলায় জড়িত দুষ্কৃতিকারীদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতে আমাদের এই আয়োজন ও কর্মসূচি।

Thai Food

বৃহস্পতিবার সন্ধ্যায় জে এম সেন হল মাঠে মুখে কালো কাপড় বেঁধে হাতে মোমবাতি জ্বালিয়ে মৌন প্রতিবাদ কর্মসূচি পালন করেন মহানগর পূজা উদযাপন পরিষদের নেতারা।

অন্যদিকে নগরের চেরাগী পাহাড় পূজামণ্ডপের কালো কাপড়ের চারপাশে টাঙানো হয়েছে সাম্প্রদায়িক হামলার বিভিন্ন ছবি। তা দেখতে ভিড় জমান দর্শনার্থীরা।

নগরের গোলপাহাড় কালীমন্দিরে সন্ধ্যায় মোমবাতি জ্বালিয়ে মৌন প্রতিবাদ কর্মসূচি পালন করেন মন্দির কমিটি ও আগত ভক্তরা।

আরও পড়ুন: পূজামণ্ডপে হামলা : ৮৩ জনের নামে মামলা, অজ্ঞাত ৫০০

জে এম সেন হল পূজামণ্ডপে মৌন প্রতিবাদ

এছাড়া নগরের চকবাজার, টেরীবাজার, হাজারীলেইন, পাথরঘাটাসহ অন্যান্য পূজামণ্ডপগুলোতে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করা হয় বৃহস্পতিবার সন্ধ্যায়।

পঞ্জিকামতে, অমাবস্যা তিথি শুরু হয়েছে বুধবার ভোর ৫টা ৫১ মিনিট থেকে। শেষ হবে বৃহস্পতিবার রাত ৩টার পর। এই তিথির মধ্যেই পূজার সব আনুষ্ঠানিকতা শেষ করা হবে। তবে সর্বজনীন পূজাগুলো আজ রাত ১২টায় অনুষ্ঠিত হবে। পূজা শেষে দেওয়া হবে অঞ্জলি। অনেক মণ্ডপে বিতরণ করা হবে প্রসাদ।

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm