‘ভয়’—চট্টগ্রামে শনাক্তের হারে বড় ‘লাফ’, এক ল্যাবে ৫৬ শতাংশের বেশি করোনা

চট্টগ্রামে ফের লাফিয়ে বেড়েছে করোনা শনাক্তের হার। এবার চট্টগ্রামের আটটি ল্যাবে একদিনেই ২১ শতাংশের বেশি নমুনায় করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে বেসরকারি ল্যাব এপিক হেলথ কেয়ারে করোনা শনাক্ত হয় ৫৬ শতাংশের বেশি নমুনায়।

রোববার (২০ জুন) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। একদিন আগে করোনা শনাক্তের হার ছিল ১৬ শতাংশ।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় মোট ৬৪২টি নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৩৬ জনের। এরমধ্যে নগরে ৬৭ জনের ও বিভিন্ন উপজেলায় ৬৯ জনের নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে এক জন করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি নগরের বাসিন্দা। সবমিলিয়ে চট্টগ্রামে মোট ৬৫৭ জন করোনা আক্রান্ত ব্যক্তির মৃত্যু হয়েছে। অন্যদিকে এ পর্যন্ত জেলায় করোনা শনাক্ত হয়েছে ৫৫ হাজার ৯৮১টি নমুনায়।

প্রতিবেদনে উল্লিখিত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩৪০টি নমুনা পরীক্ষা করা হয়। এতে করোনা শনাক্ত হয় ৬৬ জনের নমুনায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ৬৭টি নমুনা পরীক্ষা করে ১৬ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৪৫টি নমুনা পরীক্ষায় ৩ জনের, পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০টি নমুনা পরীক্ষায় ১ জনের, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৮৭টি নমুনা পরীক্ষায় ৮ জনের, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ২৭টি নমুনা পরীক্ষায় ১০ জনের, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আরটিআরএল ল্যাবে ২৭টি নমুনা পরীক্ষায় ১০ জনের এবং এপিক হেলথ কেয়ার ল্যাবে ৩৯টি নমুনা পরীক্ষায় ২২ জনের করোনা শনাক্ত হয়।

গত ২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ১ জন, বাঁশখালীর ৩ জন, আনোয়ারার ১ জন, চন্দনাইশের ১ জন, পটিয়ার ৩ জন, রাঙ্গুনিয়ার ২ জন, রাউজানের ১ জন, ফটিকছড়ির ৩০ জন, হাটহাজারীর ৪ জন, সীতাকুণ্ডের ১৩ জন এবং মিরসরাইয়ের বাসিন্দা রয়েছেন ১০ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। বর্তমানে করোনা সংক্রমণের উর্ধ্বগতির কারণে দেশে নানা বিধিনিষেধ আরোপ করেছে সরকার।

জেডএইচ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm