ভেঙে পড়েছে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের অফিস, দেখতে গেলেন আ জ ম নাছির

চট্টগ্রামে হঠাৎ ভেঙে পড়ল ঐতিহ্যবাহী দারুল ফজল মার্কেটের কিছু অংশ। এতে মুহূর্তেই রক্তাক্ত হয়েছে ২ জন। খবর পাওয়া মাত্র আহতদের দেখতে যান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

শুক্রবার (১৭ জুন) বিকেলে এ দুর্ঘটনা ঘটে। মার্কেটটি দীর্ঘদিনের পুরনো হওয়ায় এমনটি ঘটেছ৷ বলে সংশ্লিষ্টরা ধারণা করছেন। এই মার্টেকেই মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়, নগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের অফিস আছে।

প্রত্যক্ষদর্শী কামাল আলোকিত চট্টগ্রামকে বলেন, শাহ আমানত মার্কেট যাওয়ার সময় হঠাৎ দেখি দারুল ফজল মার্কেট থেকে ইট ঝড়ে পড়েছে। জীবন বাঁচাতে ওখানে থেকে দ্রুত সরে যায়। কিন্তু ওখানে একজন হকার ও এক পথচারী মারাত্মক আহত হয়েছেন। আজকে বন্ধের দিন থাকায় লোকসমাগম কম ছিল, তাই হতাহতও কম হয়েছে।

এদিকে দারুল ফজল মার্কেটে দুর্ঘটনার খবর শুনেই সেখানে ছুটে যান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

Yakub Group

জানা যায়, মুক্তিযোদ্ধা ভবন হিসেবে পরিচিত দারুল ফজল মার্কেটটি অবাঙালির পরিত্যক্ত সম্পত্তি। এটি বর্তমানে বাণিজ্য মন্ত্রণালয়ের হাতে ন্যস্ত। ভবনটির দেখভাল করছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

সরেজমিনে দেখা যায়, ভবনটি জরাজীর্ণ অবস্থায় আছে। ছাদে পানি জমে তা চুইয়ে ঘরের ভেতরে পড়ছে। ভবনের ভেতরে ও বাইরে একাধিক স্থানে পলেস্তারা খসে পড়েছে। বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। দেয়ালের গায়ে পরগাছা জন্মেছে। অনেক জানালা ভাঙা। ভবনের দরজার অবস্থাও খারাপ।

তামাকুমণ্ডি লেইন বনিক সমিতির সাধারণ সম্পাদক আহমদ কবির দুলাল আলোকিত চট্টগ্রামকে বলেন, আমরা সরকারি প্রতিটি দপ্তরে দারুল ফজল মার্কেটের ঝুঁকি এবং নতুন ভবনের তৈরির উদ্যোগ নেওয়ার জন্য অনেকবার চিঠি এবং স্মারকলিপি দিয়েছি। কিন্তু অজানা কারণে কেউ এ ভবনের ব্যাপারে কোনো উদ্যোগ নিচ্ছে না। অথচ হাজার হাজার মানুষ এই ভবনের কারণে ঝুঁকিতে।

তামাকুমণ্ডি লেইন বনিক সমিতির সভাপতি মো. আবু তালেব আলোকিত চট্টগ্রামকে বলেন, আজ বন্ধের দিন ছিল বলেই হতাহত বেশি হয়নি। এ বিল্ডিংয়ে যেহেতু মুক্তিযোদ্বা সংসদ কার্যালয়, নগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক কার্যালয়ের অফিস আছে, সবার উচিত বনিক সমিতের সাথে হাতে হাত রেখে এই ভবনটা নতুনভাবে নির্মাণের জন্য সংশ্লিষ্ট দপ্তরের সাথে কথা বলা।

টিবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm