ভারতের সঙ্গে ট্রানজিট—তৃতীয় ট্রায়াল চালানের প্রতীক্ষায় চট্টগ্রাম বন্দর

ভারতের সঙ্গে বাংলাদেশের ট্রানজিট চুক্তির অংশ হিসেবে চট্টগ্রাম বন্দরে তৃতীয় ট্রায়াল চালান সম্পন্ন হতে চলেছে। কলকাতা শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে আসছে ট্রানজিটের পণ্যবাহী জাহাজ এমভি ট্রান্স সামুদেরা। এছাড়া চলতি সপ্তাহে ট্রায়ালের শেষ চালানটি সফলভাবে সম্পন্ন হলে চুক্তি অনুযায়ী অনুষ্ঠানিকভাবে ট্রানজিটের পণ্য পরিবহন শুরু হবে বলে জানান সংশ্লিষ্টরা।

আরও পড়ুন : চট্টগ্রাম বন্দর পরিদর্শনে আসছেন মার্কিন কোস্টগার্ডের প্রতিনিধি দল

রোববার (৪ সেপ্টেম্বর) সকাল ৬টার দিকে বাংলাদেশী পতাকাবাহী এ জাহাজটি টিএমটি বারের চালান নিয়ে চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে রওনা দেয়। আগামী ৬ সেপ্টেম্বর (মঙ্গলবার) জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে বলে জানিয়েছেন ম্যাংগো লাইন লিমিটেডের ব্যবস্থাপক হাবিবুর রহমান।

জানা যায়, ট্রানজিট চুক্তি অনুযায়ী ট্রায়াল চালানের অংশ হিসেবে তৃতীয় ট্রায়াল চালানটি নিয়ে আসছে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি ট্রান্স সামুদেরা। জাহাজটি আগামী ৬ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দরে পৌঁছার পর ট্রানজিটের সবিধা পর্যবেক্ষণে নিয়ে আসা এক কনটেইনার টিএমটি বার সড়কপথে ভারতের সেভেন সিস্টার্সের আসাম রাজ্যে নিয়ে যাওয়া হবে।

এর আগে ২০১৮ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে ট্রানজিট চুক্তি হয়েছিল। চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য সরবরাহ করতে এ চুক্তি করা হয়েছিল। তবে বৈশ্বিক অবস্থা ও কোভিড-১৯ পরিস্থিতির কারণে চুক্তির চার বছরেও তা বাস্তবে কার্যকর হয়নি।

Yakub Group

আনুষ্ঠানিকভাবে ট্রানজিট ব্যবহার শুরু করতে চুক্তি অনুযায়ী ৪টি ট্রায়াল চালান সম্পন্ন করা হবে। সে অনুযায়ী ২০২০ সালে প্রথম ট্রায়াল চালান হিসেবে কলকাতা বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে ট্রানজিটের চার কনটেইনার পণ্য নিয়ে এসেছিল এমভি সেঁজুতি নামে একটি জাহাজ। এরপর সফলভাবে সম্পন্ন করা হয় দ্বিতীয় ট্রায়াল চালানও।

চলতি বছরের ৭ আগস্ট ট্রানজিটের পণ্য নিয়ে দ্বিতীয় ট্রায়াল চালান এমভি রিশাদ রায়হান নামে একটি জাহাজে করে কলকাতা বন্দর থেকে মোংলা বন্দরে আসে। এছাড়া ট্রায়ালের সর্বশেষ চতুর্থ চালানটি চলতি সপ্তাহের মধ্যেই ভারতের মেঘালয় থেকে চট্টগ্রাম বন্দর হয়ে যাবে কলকাতা বন্দরে।

ম্যাংগো লাইন লিমিটেডের ব্যবস্থাপক হাবিবুর রহমান জানান, চুক্তি অনুযায়ী ট্রায়ালের অংশ হিসেবে টিএমটি বার নিয়ে কনটেইনারবাহী জাহাজ এমভি ট্রান্স সামুদেরা আজ (রোববার) কলকাতা শ্যামাপ্রসাদ বন্দর থেকে রওনা দিয়েছে। এটি আগামী ৬ সেপ্টেম্বর চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

জেএন/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm