বোধন আজ, ষষ্ঠীও : দেবীর ঘোড়ায় আগমন—দোলায় গমন, বাড়বে রাজনৈতিক অস্থিরতা

হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার বোধন ও মহাষষ্ঠী পূজা এবার একইদিন আজ সোমবার (১১ অক্টোবর) অনুষ্ঠিত হবে। পূজা উপলক্ষে চারদিকে সাজ সাজ রব। বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

আজ বোধন ও ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হচ্ছে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। নগরের অধিকাংশ পূজামণ্ডপে অধিষ্ঠিত হয়েছেন দেবী দুর্গা।

সাধারণত আশ্বিনের শুক্লপক্ষের ষষ্ঠ দিন, অর্থাৎ ষষ্ঠী থেকে দশম দিন পর্যন্ত পাঁচদিনব্যাপী শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হয়। দুর্গাপূজা মূলত পাঁচদিনের অনুষ্ঠান হলেও শুভ মহালয়া থেকেই প্রকৃত উৎসবের সূচনা হয়। কোজাগরী লক্ষ্মী পূজায় হয় সমাপ্তি। গত ৬ অক্টোবর শুভ মহালয়া অনুষ্ঠিত হয়েছে। সেই দিন থেকেই পূজার সময় ও ক্ষণ গণনা শুরু হয়।

বোধন অর্থ দেবীকে জাগ্রত করে আহ্বান করা। সনাতন বিশ্বাসে, কৈলাস শিখর ছেড়ে পিতৃগৃহে আসা দুর্গার অকালবোধন আজ। বোধনের পরই হবে ষষ্ঠী পূজা। ষষ্ঠী পূজার মাধ্যমে বিভিন্ন মণ্ডপে দেবীর অধিষ্ঠান দেওয়া হবে। এদিন সন্ধ্যায় ধূপের ধোঁয়ায় সায়ংকালে কাঁসর-মন্দিরা ও ঢাক-ঢোলের বাদ্য আর পুরোহিতের ভক্তিকণ্ঠে ধ্বনিত হবে— ‘যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা, নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নম নম।’

আরও পড়ুন : নগরে ২৭৬ পূজামণ্ডপে দুর্গোৎসব

Yakub Group

মন্ত্রোচ্চারণের মাধ্যমে স্বামীর গৃহ কৈলাস ছেড়ে দেবী দুর্গা পিতৃগৃহে আসবেন ঘোটকে চড়ে। ফলম-‘ছত্রভঙ্গস্তুরঙ্গমে’। আর বিজয়া দশমীর দিন (১৫ অক্টোবর) ফিরবেন দোলায় চড়ে। ফলম-মড়কং ভবেৎ।

দেবী দুর্গার ঘোড়ায় আগমনের ফলে সামাজিক ও রাজনৈতিক অস্থিরতার দিকে ইঙ্গিত করে। ঘোড়ার সঙ্গে রাজা, রাজ্য ও রাজনীতির যোগ রয়েছে।

দোলায় দেবী দুর্গার গমনও অশুভ প্রভাব বিস্তার করবে। উল্লেখ্য, গত বছর দেবী দুর্গার আগমন হয়েছিল দোলায় এবং গমন হয়েছিল গজে।

আবার শাস্ত্রমতে এ-ও বলা হয় যে, কোনো বছর যদি দেবী দুর্গার আগমন ও গমনের বাহন একই থাকে, তা হলেও তা অশুভ প্রভাব বিস্তার করে।

দেবীর আগমন ও গমনের বিষয়ে শাস্ত্রে বলা হয়েছে— ‘রবৌ চন্দ্রে গজরূঢ়া, ঘোটকে শনি ভৌময়োঃ, গুরৌ শুক্রে চ দোলায়াং, নৌকায়াং বুধবাসরে।

সপ্তমীর দিন যদি রোববার এবং সোমবার হয়, তাহলে দুর্গার আগমন ও গমন হবে গজে। শনিবার ও মঙ্গলবার আগমন ও গমন হলে ঘোটকের প্রভাব থাকবে। যদি বুধবারে দেবী দুর্গার আগমন ও গমন হয়, তাহলে তিনি আসবেন এবং ফিরবেন নৌকায়। আগমন ও গমন যদি বৃহস্পতিবারে হয় তিনি দোলায় আসবেন এবং ফিরবেন।

আরও পড়ুন : দেবীপক্ষের সূচনা—শুভ মহালয়া আজ

এবার সপ্তমীর দিন মঙ্গলবার হওয়ায় দেবী দুর্গার আগমন ঘোটকে। বিজয়া দশমী শুক্রবার হওয়ায় দেবীর গমন দোলায়।

এদিকে পূজাকে সামনে রেখে বোধন থেকে দশমী পূজা পর্যন্ত জেএমসেন হল প্রাঙ্গণে মহানগর পূজা উদ্‌যাপন পরিষদের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল। আজ (সোমবার) বিকাল ৪টায় বস্ত্রদান, ৫টায় গীতাপাঠ ও নৃত্য প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, সন্ধ্যা ৬টায় প্রতিমা মঞ্চের আবরণ উন্মোচন এবং সাড়ে ৬টায় মায়ের বোধন ও অধিবাস।

এছাড়া নগরের অন্যান্য পূজামণ্ডগুলোতে পূজা-অর্চনা, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিক্ষাবৃত্তি, বস্ত্র ও শিক্ষাসামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচি রয়েছে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm