বোধনের ‘সকাল বেলার পাখি’

বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম আয়োজন করে ‘সকাল বেলার পাখি’র ৫ম পর্ব।

বোধন শিশুবিভাগের কচিকাচাদের নিয়ে শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাত ৮টায় অনলাইনে এ আয়োজন করা হয়।

আবৃত্তিশিল্পী যশস্বী বণিকের সঞ্চালনায় অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করে বোধনের আবৃত্তিশিল্পী প্রিয়ন্তী বড়ুয়া, স্মরণ ধর, আনুস্মিতা দাশ, শুভশ্রী মেধা, শামরীন আহমেদ, প্রণিধি মজুমদার।

আমন্ত্রিত আবৃত্তিশিল্পীদের মধ্যে ঢাকার আবৃত্তি সংগঠন শিল্পবৃত্ত থেকে আবৃত্তি পরিবেশন করে মেহজাবিন রহমান অনুভা ও নওরীন নাজিফা রোদেলা।

আবৃত্তিশিল্পী প্রিয়ন্তী বড়ুয়া পরিবেশন করে কবি অরপি আহমেদের ‘হাসু বুবুর কাছে যাবো’, কবি শঙ্খ ঘোষের ‘মিথ্যে কথা’, কবি অমিত কুমার কুন্ডুর ‘প্রাণ প্রকৃতি’ এবং সৈয়দ মুজতবা আলীর ‘আধ-পাগল আর ফুল-পাগল’।

আবৃত্তিশিল্পী স্মরণ ধর পরিবেশন করে কবি সুকুমার রায়ের ‘জীবনের হিসাব’, কবি নির্মলেন্দু গুণের ‘শিশু পণ্ডিত’, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মাকাল’ এবং কবি ফারুক হোসেনের ‘আগে ভালোবাসি’।

আবৃত্তিশিল্পী আনুস্মিতা দাশ পরিবেশন করে কবি মোস্তাক আহম্মদের ‘বাংলা আমার প্রাণ’, কবি শৈবাল বড়ুয়ার ‘প্রকৃতি ধ্বংস নয়’, কবি সুকুমার রায়ের ‘হিতে বিপরীত’ এবং কবি সুশান্ত কুমার ঘোষের ‘ইচ্ছে পূরণ’।

আবৃত্তিশিল্পী শুভশ্রী মেধা পরিবেশন করে কবি সুজন দাশের ‘বাঁচাও ফুসফুস’, কবি সত্যেন্দ্রনাথ দত্তের ‘উত্তম ও অধম’, কবি সুকুমার রায়ের ‘কি মুস্কিল!’ এবং কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাম তার চিনুলাল’।

আরও পড়ুন: কবি গোলাম মাওলা জসিমের গল্পগ্রন্থ ‘আমার বন্ধু বঙ্গবন্ধু’

আবৃত্তিশিল্পী শামরীন আহমেদ পরিবেশন করেন কবি রোকোনুজ্জামান খানের ‘হাসি’, কবি সুমনা দাশ শান্তার ‘সবুজ থাকুক শহর জুড়ে’, কবি রজনীকান্ত সেনের ‘স্বাধীনতার সুখ’ এবং কবি উপমা গুহের ‘স্বাধীনতা’।

আবৃত্তিশিল্পী প্রণিধি মজুমদার পরিবেশন করে কবি কাজী নজরুল ইসলামের ‘ঘুম জাগানো পাখি’, কবি মৃত্যুঞ্জয় কুন্ডুর ‘কাক-তাড়ুয়া’, কবি লুৎফর রহমান রিটনের ‘মায়ের ছড়া’ এবং কবি পরিতোষ বাবলুর ‘বন্ধ করো ঘ্যাঁচাং ঘ্যাঁচাং’।

ঢাকার শিল্পবৃত্ত’র আবৃত্তিশিল্পী মেহজাবিন রহমান অনুভা পরিবেশন করেন কবি অপূর্ব দত্তের ‘দুই বাংলা’, কবি চন্দন নাথের ‘অপরাজিতা’, কবি সুকুমার রায়ের ‘গোঁফ চুরি’ এবং সুকান্ত ভট্টাচার্যের ‘সুচিকিৎসা’।

আবৃত্তিশিল্পী নওরীন নাজিফা রোদেলা পরিবেশন করেন কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দুই পাখি’, কবি সুকুমার বড়ুয়া’র ‘দাওয়াত’, কবি সুজন বড়ুয়ার ‘বঙ্গবন্ধু নামে’ এবং কবি হিমাদ্রী বড়ুয়ার ‘বাবা, আমায় স্কুলে নিয়ে চল’।

অনুষ্ঠানের কারিগরি সহযোগিতা করেন বোধনের আবৃত্তিশিল্পী সন্দীপন সেন একা।

আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm