বিশ্বকাপ ক্রিকেট : এবার ৯৯’র স্মৃতি ফিরিয়ে আনল বাংলাদেশের মেয়েরা

১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেটে ঐতিহাসিক জয়ের স্মৃতিটা ক্রিকেটপ্রেমীদের আজীবন মনে থাকবে। ওয়ানডে বিশ্বকাপে এটিই যে ছিল বাংলাদেশের প্রথম জয়! ২২ বছর পর সেই সুখস্মৃতিটাই যেন ফিরিয়ে আনল বাংলাদেশের মেয়েরা।

প্রথমবারের মতো নারী বিশ্বকাপে জয় পেয়েছে বাংলাদেশ। জয়টাও সেই পাকিস্তানের বিরুদ্ধেই। পাকিস্তানকে ১০ রানে হারিয়ে প্রথম জয় তুলে নিয়েছে বাংলাদেশ। এ জয়ের মাধ্যমে ওয়ানডে ইতিহাসে নিজেদের সর্বোচ্চ রানের মাইলফলকও পার করেছে বাঙলার অদম্য নারীরা।

সোমবার (১৪ মার্চ) বাংলাদেশ সময় ভোরে হ্যামিল্টনে পাকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করা বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৩৪ রান করে। জবাবে ব্যাট করতে নামা পাকিস্তান ৯ উইকেট হারিয়ে ২২৫ রানে থামে।

আরও পড়ুন: ১৩২ বছর পর টেস্ট ক্রিকেটে দেখা গেল এমন ঘটনা

টস হেরে শুরুতে ব্যাট করতে নামা বাংলাদেশের মেয়েরা নিজেদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ দলগত ইনিংসের রেকর্ড গড়ে।

এর আগে ২০১৯ সালে লাহোরে পাকিস্তানের বিরুদ্ধে ৪৯.৫ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ২১১ রান তুলেছিল বাংলাদেশের নারী ক্রিকেট দল।

শুধু দলগত রেকর্ডই নয়, বরং বাংলাদেশের হয়ে ব্যাট হাতে ওয়ানডে ক্রিকেটে সর্বকালীন রেকর্ড গড়েন ফারজানা হক।

আরও পড়ুন: ‘স্বপ্নপূরণ’—বিশ্বকাপে খেলবে বাংলাদেশের মেয়েরা

পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের এই ম্যাচে তিনি ৫টি বাউন্ডারির সাহায্যে ১১৫ বলে ৭১ রানের অনবদ্য ইনিংস খেলেন। ফলে তিনি মেয়েদের ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রহকারীতে পরিণত হন। তিনি টপকে যান সতীর্থ রুমানা আহমেদের রেকর্ড।

এছাড়া পাকিস্তানের বিরুদ্ধে এদিন ৬টি বাউন্ডারির সাহায্যে ৫৫ বলে ৪৪ রান করেন শারমিন আখতার। একটি বাউন্ডারির সাহায্যে ৬৪ বলে ৪৬ রান করেছেন অধিনায়ক নিগার সুলতানা

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm