বিকাশের কাণ্ড—হঠাৎ বন্ধ পে বিল, বন্ধের দিনেও বিদ্যুৎ অফিসে ছুটছে মানুষ

ঈদুল আজহার আনন্দের দিনে বিদ্যুতের মিটার রিচার্জ নিয়ে দুর্ভোগে পড়েছেন প্রি-পেইড গ্রাহকরা। বিকাশ অ্যাপে পে বিল সেবা হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় এই দুর্ভোগের সৃষ্টি হয়েছে। শনিবার রাত থেকে পে-বিলে টাকা রিচার্জ করা যাচ্ছে না।

এদিকে মিটারে টাকা শেষ হয়ে যাওয়ায় অনেক বাসা-বাড়ি ও দোকানে বন্ধ রয়েছে বিদ্যুৎ। বিদ্যুৎ না থাকায় গরমে অতিষ্ঠ হয়ে দিন পার করছেন অনেকেই। এতে ক্ষোভ জানিয়েছেন গ্রাহকরা।

অন্যদিকে বিকাশে বিল দিতে না পেরে সকাল থেকে বিদ্যুৎকেন্দ্রে ভিড় জমাতে শুরু করেন গ্রাহকরা। পরে কর্তৃপক্ষ গ্রাহকদের ভোগান্তির কথা চিন্তা করে ঘণ্টা দুয়েকের জন্য গ্রাহকদের মিটারে টাকা রিচার্জ করা শুরু করেন। এতে অনেক গ্রাহক স্বস্তির নিঃশ্বাস ফেলেন।

রোববার (১০ জুলাই) বেলা ১২টায় সরেজমিন বিদ্যুৎ ও বিতরণ বিভাগ বাকলিয়া কেন্দ্র গিয়ে এ চিত্র দেখা যায়। এসময় নারী-পুরুষ অনেকেই মিটার রিচার্জের জন্য অভিযোগ কেন্দ্রে ভিড় জমান। কর্তব্যরতরা ব্যস্ত দেখা যায় গ্রাহকদের মিটার নম্বর ও টাকা সংগ্রহের কাজে।

আরও পড়ুন: চট্টগ্রামে চুরি ঠেকাতে গিয়ে চোরের মতো মার খেলেন বিদ্যুৎ প্রকৌশলীসহ ১০ কর্মী

Yakub Group

এসময় কথা হয় সৈয়দ শাহ রোডের বাসিন্দা গৃহিণী মুক্তা চৌধুরীর সঙ্গে। তিনি বলেন, গতকাল (শনিবার) মধ্যরাতে মিটারে টাকা শেষ হয়ে যায়। এসময় বিকাশ অ্যাপ দিয়ে টাকা ঢুকানোর জন্য অসংখ্যবার চেষ্টা করেও সম্ভব হয়নি। এদিকে ছোট ছেলে-মেয়েরা গরমে অতিষ্ঠ হয়ে কান্নাকাটি করতো থাকে। পরে সকালে বিভিন্ন মোবাইলের দোকানে গিয়ে পাওয়া যায়নি। শেষে বাধ্য হয়ে বাকলিয়া বিদ্যুৎ অফিসে ছুটে এলাম।

বাকলিয়া বিদ্যুৎ অফিসের অভিযোগ কেন্দ্রে গ্রাহকদের ভিড়-আলোকিত চট্টগ্রাম

প্রায় একই অভিযোগ কে বি আমান আলী রোডে বাসিন্দা অয়নের। তিনিও একই সমস্যায় পড়ে বিদ্যুৎ অফিসে ছুটে আসেন বলেন জানান।

জানতে চাইলে কর্তব্যরত বিদ্যুৎ ও বিতরণ বিভাগ-বাকলিয়ার বেন্ডিং অপারেটর মো. জহিরুল আলম তাসিফ বলেন, আজ (রোববার) সকালে অফিস থেকে ফোন পেয়ে ছুটে এসে দেখি মিটার রিচার্জ করতে আসা গ্রাহকদের লম্বা লাইন। ভোগান্তি লাগবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়। পরে তাদের নির্দেশনায় রিচার্জ শুরু করি। দুপুর ১টা পর্যন্ত শতাধিক গ্রাহককে টাকা রিচার্জ করে দেওয়া হয়েছে।

চকবাজারের বাসিন্দা ব্যবসায়ী দীপক দাশ বলেন, মিটারে ব্যালেন্সে দেখি টাকা। বিকাশ অ্যাপে গিয়ে টাকা রিচার্জ করতে গেলে বলা হচ্ছে ‘দুঃখিত! এই প্রতিষ্ঠানে পে বিল করার সেবাটি সাময়িকভাবে বন্ধ আছে। কিছুক্ষণ পর আবার চেষ্টা করুন। বিস্তারিত জানতে ১৬২৪৭-এ কল করুন।’

জানতে চাইলে বিদ্যুৎ ও বিতরণ বিভাগ- বাকলিয়ার উপসহকারী প্রকৌশলী বিশ্বজিৎ চক্রবর্তী বলেন, আজ (রোববার) সকালে অনেক গ্রাহক বিকাশের মাধ্যমে মিটারে টাকা রিচার্জ না হওয়ার অভিযোগ করেন। পরে গ্রাহকদের ভোগান্তি লাঘবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে তড়িৎ ব্যবস্থা নেওয়া হয়।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বিদ্যুৎ ও বিতরণ বিভাগ-বাকলিয়ার নির্বাহী প্রকৌশলী মো. রিয়াজুল হক আলোকিত চট্টগ্রামকে বলেন, আসলে বিকাশ পে বিল বন্ধ না। সম্ভবত সার্ভার ব্যস্ত। সবাই একসঙ্গে টাকা ঢুকানোর চেষ্টার কারণে এই সমস্যা তৈরি হতে পারে। বন্ধের দিনেো আমরা আজ (রোববার) দুপুর ২টা পর্যন্ত জরুরি সেবা দিয়েছি গ্রাহকদের। যদি আগামীকালও (সোমবার) এমন সমস্যা থাকে তাহলে এই জরুরি সেবা অব্যাহত থাকবে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm