বিজয়কে নিয়ে সুখেই আছে জনিরা

ছোট্ট বাচ্চা বিজয়কে নিয়ে বেশ খোশমেজাজে দিন পার করছে জেব্রার দল। বাবা-মার সঙ্গে সুস্থ বিজয় ঘুরে বেড়াচ্ছে বেষ্টনী এলাকায়। বাবা-মাকে এক মুহূর্তের জন্যও ছাড়তে রাজি নয় ‘বিজয়’। কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজরার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এ দৃশ্য দেখা গেছে।

সরেজমিন দেখা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সর্ব দক্ষিণে জেব্রার বেষ্টনী। একসঙ্গে ঘুরছে-খেলা করছে জেব্রার দল। এদের সঙ্গে লাফালাফি করছে চার মাস বয়সি ছোট্ট বাচ্চা‘বিজয়’। জেব্রার বেষ্টনীতে দর্শনার্থী দেখলে লাফালাফি আরও বেড়ে যায় বিজয়ের। পার্কে আসা দর্শনার্থীরা জেব্রার দলকে কাছে পেয়ে মোবাইলে ছবি তুলতেও ভুলছেন না।

সুত্রে জানা গেছে, পার্কে বিশাল এলাকা নিয়ে জেব্রার বেষ্টনী নির্মিত হয়েছে। বিশাল এলাকাজুড়ে বেষ্টনী হওয়ায় প্রায়সময় এরা জঙ্গলে থাকে। শুধু খিদে পেলে বেষ্টনীর ভেতর স্থাপন করা খাবারের বেষ্টনীতে ছুটে আসে তারা। ওই সময়টাতে জেব্রার দলকে দর্শনার্থীরা দেখার সুযোগ থাকে বেশি। বর্তমানে পার্কে পাঁচটি জেব্রা রয়েছে। এরমধ্যে চার মাস আগে জনির ঘরে ‘বিজয়’ নামের একটা বাচ্চা জন্ম নেয়।

আরও পড়ুন: হিংসার আগুনে সাতকানিয়ায় পুড়ল বিজয়ী মেম্বারের ‘ঘর’

ডিসেম্বর মাসে জন্ম নেওয়ায় তার নাম দেওয়া হয় ‘বিজয়’। জন্মের সময় অসুস্থ ছিল বিজয়। বেশ কিছুদিন পার্কের হাসপাতালে চিকিৎসা দেওয়ার পর সুস্থ হয়ে উঠায় গত মাসে তাকে জেব্রার বেষ্টনীতে মা ‘জনির’ কাছে দেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেস্টার মাজহারুল ইসলাম আলোকিত চট্টগ্রামকে বলেন, ২০১৮ সালের ১৭ মে মাসে বেনাপোল বর্ডার থেকে ৬টি জেব্রা জব্দ করে পুলিশ। এদের মধ্যে ৩টি পুরুষ এবং ৩টি মহিলা জেব্রা ছিল। পরে এই ৬টি জেব্রা গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রাখা হয়। এর এক মাস পর জেব্রা ৬টি কক্সবাজারের চকরিয়া ডুলাহাজারার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়।

এই ৬টি জেব্রা থেকে ২০১৮ সালের ৭ নভেম্বর, ২০১৯ সালের ২২ জুলাই মাসে এবং একই বছরের ১৪ সেপ্টেম্বর তিনটি জেব্রা মারা যায়। এরপর ৩টি জেব্রা থাকে। পরবর্তীতে এদের মধ্য থেকে আরও ১টি বাচ্চা জন্ম নেয়। তবে কী কারণে ৩টি জেব্রা মারা যায় তার কোনো তথ্য জানাতে পারেননি মাজহারুল ইসলাম।

তিনি আরও বলেন, সর্বশেষ গত চার মাস আগে জনি দম্পতির ঘরে ‘বিজয়’ নামে একটি শাবক জন্ম নেয়। বিজয় জন্ম নেওয়ার সময় অসুস্থ ছিল। তাই বিজয় বেশ কিছুদিন পার্কের হাসপাতালের চিকিৎসকের পরিচর্যায় ছিল। সুস্থ হয়ে উঠায় মাসখানেক আগে তাকে জেব্রার বেষ্টনীতে ছেড়ে দেওয়া হয়। সবমিলিয়ে বর্তমানে পার্কে ৫টি জেব্রা রয়েছে। এদের মধ্যে ২টি পুরুষ ও ৩টি মহিলা। জেব্রাগুলো এখন পুরোপুরি সুস্থ। সর্বশেষ জন্ম নেওয়া জেব্রা শাবক বিজয় অন্যান্য জেব্রাদের সঙ্গে খেলছে, ঘুরে বেড়াচ্ছে।

মুকুল/এসআই

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm