হঠাৎ বিস্ফোরণ—উড়ে গেল সিএনজি স্টেশন, অভিযোগের তীর কর্ণফুলী গ্যাসে

কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের ফোর স্টার সিএনজি রি-ফুয়েলিং স্টেশনে (ইউনিট-২) গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

সোমবার (২৩ আগস্ট) রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে।

বিস্ফোরণে সিএনজি স্টেশনের অফিস রুম ও টিনশেড উড়ে গেছে। ভেঙে গেছে অফিসের থাই গ্লাস। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে বিকট শব্দে বিস্ফোরণের পর স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় সড়কে তীব্র যানজটে ভোগান্তি পোহাতে হয় পথচারীদের। স্থানীয়দের অভিযোগ, এই রি-ফুয়েলিং স্টেশনের পরিবেশ ছাড়পত্র নেই।

আরও পড়ুন: পাইপে জমে থাকা গ্যাস বিস্ফোরণে প্রাণ গেল রিপনের

এক সিএনজি অটোরিকশা চালক বলেন, ফোর স্টার সিএনজি স্টেশনে গাড়িতে গ্যাস রি-ফুয়েলিংয়ে ব্যবহৃত সব পাইপ ও যন্ত্রাংশ পুরনো। এ কারণে মাঝে মাঝে দুর্ঘটনা ঘটে।

রি-ফুয়েলিং স্টেশনের মালিক মো. আনোয়ার হোসেন আলোকিত চট্টগ্রামকে বলেন, স্টেশনের ইঞ্জিনের একটি স্টেজ বাল্ব ভেঙে গেছে। এতে বিকট আওয়াজ হলে স্থানীয়রা এখানে এসে ভিড় করে। মেশিনের প্রেসারের কারণে এ দুর্ঘটনা হতে পারে। এটা টেকনিক্যাল বিষয়।

এ ব্যাপারে বড়উঠান ইউপি চেয়ারম্যান দিদারুল ইসলাম বলেন, ফোর স্টার সিএনজি স্টেশনটির বৈধ কাগজপত্র না থাকায় একবার কর্ণফুলী গ্যাস কোম্পানি তাদের সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছিল। তাদের মন্ত্রণালয়ের কোনো বৈধ কাগজপত্র নেই। কর্ণফুলী গ্যাস কোম্পানিকে ম্যানেজ করে তারা অবৈধভাবে গ্যাস সরবরাহ করে ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাদের পরিবেশ ছাড়পত্রও নেই।

কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী বলেন, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের খবর পেয়েছি। প্রশাসনের লোকজন ঘটনাস্থলে গিয়ে খবরাখবর নিচ্ছেন বলে শুনেছি।

আরও পড়ুন: ‘বিপদ থেকে বাঁচল সীতাকুণ্ড’ গ্যাস সিলিন্ডারের ট্রাক উঠল আইল্যান্ডে

কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ বলেন, ফোর স্টার সিএনজিতে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এতে কেউ হতাহত হয়নি। তাদের অফিসের কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা বলেন, ফোর স্টার সিএনজি রি-ফুয়েলিং স্টেশনের বিরুদ্ধে আগে থেকেই অনেক অভিযোগ ছিল। করোনাকালে গ্যাস দেওয়া বন্ধ রাখার সরকারি ঘোষণা তোয়াক্কা না করে তারা রাতে গ্যাস বিক্রি করেছে। তাদের কাগজপত্র যাচাই করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ইমরান/ডিসি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm