বর্ণিল বর্ষবরণ—চট্টগ্রামের ডিসি হিল থেকে শিরীষতলা, যেখানে যে আয়োজন

আগামীকাল (বৃহস্পতিবার) পহেলা বৈশাখ। দিনটি বীর বাঙালির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন। টানা দুবছর পর এবার বর্ণিল আয়োজনে নববর্ষকে বরণ করার প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম।

এদিন সকালে বের হবে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। এবারের শোভাযাত্রায় ঘোড়া এবং পাখির দুটি বড় আকৃতি থাকবে। এছাড়াও থাকবে নানা প্রতিকৃতি ও মুখোশ। ‘নির্মল করো মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’ প্রতিপাদ্যে এবার হবে বর্ষবরণ উৎসব।

এর আগে গত দুবছর করোনা মহামারীর কারণে চট্টগ্রামে নববর্ষ বরণ ও বিদায়ের উৎসব বন্ধ ছিল। দুবছর পর বর্ণিল উৎসবে মাতবে দেশ। ভোরের প্রথম আলো রাঙিয়ে দেবে নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনাকে। চট্টগ্রামসহ দেশজুড়ে থাকবে বর্ষবরণের নানা আয়োজন।

আরও পড়ুন: ‘দুসংবাদ চট্টগ্রাম’—এবারও হচ্ছে না জব্বারের বলীখেলা

নববর্ষ উপলক্ষে নগরের ডিসি হিল, সিআরবির শিরীষতলা, শিল্পকলা একাডেমি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন বর্ষবরণের বর্ণিল আয়োজন রয়েছে। এছাড়া নগরের বিভিন্ন স্থানে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে চলছে বর্ষবরণের আয়োজন। এরই মধ্যে প্রায় সব প্রস্তুতিও শেষ করেছেন আয়োজকরা।

এবার নগরের ডিসি হিলে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করেছে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ। সিআরবিতে বর্ষবিদায় ও বরণ অনুষ্ঠানের আয়োজন করেছে নববর্ষ উদযাপন পরিষদ । শিল্পকলা একাডেমিতে শুধু বর্ষবরণ অনুষ্ঠান করা হবে।

নববর্ষের বর্ণিল আয়োজন সুষ্ঠু ও সুন্দরভাবে উদযাপনে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি গ্রহণ করেছে চট্টগ্রাম মেট্রোপলিট পুলিশ (সিএমপি)। এছাড়া নগরের বিভিন্ন সড়কে যানবাহন চলাচলেও নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় দুপুর ২টার মধ্যে নববর্ষ উদযাপন অনুষ্ঠান শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে বাংলা নববর্ষকে বরণ করে নিতে বুধবার শেষ মুহূর্তের প্রস্তুতিতে রঙ-তুলির আঁচড়ে ব্যস্ত সময় পার করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এবারের শোভাযাত্রায় ঘোড়া এবং পাখির দুটি বড় আকৃতি থাকবে। এবার মঙ্গলশোভাযাত্রার স্লোগান হবে- শিল্পের প্রয়োজনে বিবেকের জন্য, জীবনের জন্য।

জানতে চাইলে চবি চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী আলোকিত চট্টগ্রামকে বলেন, নববর্ষ উদযাপনে আমাদের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ১০টায় চবি চারুকলা ইনস্টিটিউট থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হবে। শোভযাত্রাটি নগরের কাজির দেউড়ি, সার্কিট হাউস প্রদক্ষিণ শেষে পুনরায় চারুকলায় এসে শেষ হবে।

আরও পড়ুন: পহেলা বৈশাখ—সিএমপির ১১ নির্দেশনা, যেভাবে চলবে যানবাহন

চট্টগ্রাম সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের আহ্বায়ক আহমেদ ইকবাল হায়দার বলেন, করোনার কারণে গত দুবছর নববর্ষ বরণের উৎসব বন্ধ ছিল। রোজার কারণে সংক্ষিপ্ত পরিসরে উৎসবের প্রস্তুতি নেওয়া হয়েছে। এবার ৪৫তম থিম নির্ধারণ করা হয়েছে ‘পহেলা বৈশাখ বাঙালির, সবার যোগে জয়যুক্ত হোক’।

চট্টগ্রাম নববর্ষ উদযাপন পরিষদের কার্যকরী সদস্য কামরুল হাসান বাদল বলেন, আজ (বুধবার) বিকাল ৪টায় সীমিত আয়োজনে বর্ষবিদায় অনুষ্ঠানের আয়োজন করেছি। আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ৮টায় সিআরবি শিরীষতলায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু বলেন, এবার আমরা শুধু বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করেছি। আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে।

আলোকিত চট্টগ্রাম

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm