রাঙ্গুনিয়ায় এবার নৌকায় সওয়ার হতে পারছেন না বর্তমান চেয়ারম্যানও

১৩ ইউপির ৪৮ আওয়ামী লীগ প্রার্থীর তালিকা কেন্দ্রে

তৃতীয় ধাপে আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে রাঙ্গুনিয়া উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন। ১৩ ইউপিতে চেয়ারম্যান পদের জন্য ৪৮ জন মনোনয়ন প্রত্যাশীর একটি তালিকা কেন্দ্রে পাঠিয়েছে আওয়ামী লীগ

এর আগে গত সোমবার (১৮ অক্টোবর) রাঙ্গুনিয়া পৌরসভার অডিটোরিয়ামে ১৩ ইউনিয়নের ৫৪ জন চেয়ারম্যান প্রার্থীর সাক্ষাৎকার পর্ব শেষ হয়। ৫৪ জন থেকে আওয়ামী লীগ দলের ৪৮ জন চেয়ারম্যান প্রার্থীর নামের তালিকা চূড়ান্ত করেছেন দায়িত্বপ্রাপ্ত দলীয় সার্চ কমিটি।

জানা গেছে, ১নং রাজানগর ইউনিয়নে ৩ জন, ২নং হোছনাবাদে ৪ জন, ৫নং পারুয়া ইউনিয়নে ৩ জন, পোমরা ইউনিয়নে ৪ জন, বেতাগী ইউনিয়নে ৬ জন, সরফভাটা ইউনিয়নে ৪ জন, কোদলা ইউনিয়নে ৪ জন, শিলক ইউনিয়নে ৪ জন, পদুয়া ইউনিয়নে ১ জন, চন্দ্রঘোনা ইউনিয়নে ৩ জন, ইসলামপুর ইউনিয়নে ৪ জন, দক্ষিণ রাজানগর ইউনিয়নে ৪ জন ও ১৫নং লালানগর ইউনিয়নে ৪ জন মনোনয়ন প্রত্যাশীর নামের তালিকা চূড়ান্ত করা হয়েছে। সুপারিশপ্রাপ্ত এই ৪৮ জন মনোনয়ন প্রত্যাশীর নামের তালিকা চট্টগ্রাম উত্তর জেলায় পাঠানো হয়েছে।

আরও পড়ুন: জাল স্বাক্ষর—বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল

উত্তর জেলা ও উপজেলা সার্চ কমিটির সদস্য আকতার হোসেন খান আলোকিত চট্টগ্রামকে বলেন, উত্তর জেলা সভাপতি-সাধারণ সম্পাদক যাচাই-বাছাই করে তা চূড়ান্ত মনোনয়নের জন্য কেন্দ্রে পাঠিয়ে দিয়েছেন। এ তালিকা থেকে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড যাচাই-বাছাই করে ১৩ ইউপিতে ১৩ জনকে আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠেয় ইউপি নির্বাচনের জন্য নৌকা প্রতীকে চূড়ান্তভাবে চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন দেবেন।

এদিকে সময় যতই গড়াচ্ছে ততই উদ্বেগ-উৎকন্ঠা বাড়ছে নৌকা প্রত্যাশী সম্ভাব্য প্রার্থীদের মধ্যে। কে পাচ্ছেন কেন্দ্রের ডাক! কে পাচ্ছেন নৌকার টিকিট। কার ডাক আসছে এমন অপেক্ষায় টানটান উত্তেজনা আর জটিল সমীকরণে হার্টবিট বেড়ে গেছে রাঙ্গুনিয়ার ৪৮ মনোনয়ন প্রত্যাশীর।

Thai Food

জানা যায়, এবার প্রার্থী চূড়ান্তে তৃণমূলের মতামতের বাইরে বিভিন্ন সংস্থা ও সাংগঠনিক জরিপকে গুরুত্ব দিয়ে দেখছেন কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড। এক্ষেত্রে বিতর্কিত ব্যক্তি ও বিভিন্ন সময় সংবাদের শিরোনাম হওয়া প্রার্থীরা মনোনয়ন ঝুঁকিতে রয়েছেন। ক্লিন ইমেজের ব্যক্তিকে প্রার্থী মনোনয়ন দিচ্ছেন এমন খবরে অনেক মনোনয়ন প্রত্যাশীরা মহাটেনশনে সময় পার করছেন। শুধু অপেক্ষার প্রহর গুণছেন ‘কখন ঘোষণা আসছে’।

সূত্র বলছে, এবার কয়েকটি ইউপির বর্তমান চেয়ারম্যান নৌকায় সওয়ার হতে পারবেন না। আসবে নতুন মুখ। কোন ইউনিয়নে কে বাদ পড়বে, আর কে থাকবে সেটিই এখন দেখার বিষয়। শেষ পর্যন্ত নৌকার টিকিট পাচ্ছেন কে, তা জানতে অপেক্ষা করতে হবে কেন্দ্রের ঘোষণা পর্যন্ত।

আরও পড়ুন: জুরাছড়ির ৩ ইউপিতে প্রার্থী নিয়ে উত্তপ্ত আওয়ামী লীগ

সবাই এখন তাকিয়ে আছেন কেন্দ্রের দিকে, নেত্রীর সিদ্ধান্তের অপেক্ষায়। তবে আজ কিংবা কালকের মধ্যে ঘোষণা আসতে পারে বলে নিশ্চিত করেছেন আওয়ামী লীগের একটি নির্ভরযোগ্য সূত্র। শেষ পর্যন্ত টিকিট যেই আনুক বা দল যাকে মনোনয়ন দেবে তার হয়ে কাজ করবে নেতাকর্মীরা— এমনটাই জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার। তিনি আলোকিত চট্টগ্রামকে বলেন, রাঙ্গুনিয়ার ১৩ ইউপি থেকে ৪৮ জন প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে যোগ্য মনে করবেন তাকেই মনোনয়ন দেবেন।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ নভেম্বর রাঙ্গুনিয়া উপজেলার ১৩ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ২ নভেম্বর, বাছাই হবে ৪ নভেম্বর, প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। ইভিএমে ভোটগ্রহণ চলবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

মতিন/এসি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm