বন্ধ হয়ে যাচ্ছে ‘হোয়াটসঅ্যাপ’, জেনে নিন আপনার হ্যান্ডসেট নিরাপদ কিনা

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য রয়েছে সতর্কবাণী। নতুন বছরে অসংখ্য ফোনে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা।

২০২২ সালের ৩১ ডিসেম্বর থেকে ৪৯টি ফোনে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ সাপোর্ট। অর্থাৎ নতুন বছর থেকে এসব মডেলে এই জনপ্রিয় মেসেজিং অ্যাপ আর কাজ করবে না। অ্যাপল, স্যামসাং, হুয়াই-এর অসংখ্য ফোন আছে এই তালিকায়। চলুন দেখে নেওয়া যাক কোন ফোনগুলোতে আর ব্যবহার করতে পারবেন না হোয়াটসঅ্যাপ অ্যাপ।

অ্যাপল আইফোন ৫, অ্যাপল আইফোন ৫সি, আর্কোস ৫৩ প্লাটিনাম, গ্র্যান্ড এস ফ্লেক্স জেডটিই, গ্র্যান্ড এক্স কোয়াড ভি৯৮৭ জেডটিই, হুয়াওয়ে অ্যাসেন্ড ডি, হুয়াওয়ে অ্যাসেন্ড ডি১, হুয়াওয়ে অ্যাসেন্ড ডি২, হুয়াওয়ে অ্যাসেন্ড জি৭৪০, এলজি লুসিড ২, এলজি অপটিমাস নাইট্রো এইচডি, এলজি অপটিমাস এল৫, এলজি অপটিমাস এল৫ ডুয়াল, এলজি অপটিমাস এফ৩কিউ, এলজি অপটিমাস এফ৫, এলজি অপটিমাস এফ৬, লিভোনো এ৮২০, স্যামসাং গ্যালাক্সি এসি ২, স্যামসাং গ্যালাক্সি কোর, স্যামসাং গ্যালাক্সি এস ২, স্যামসাং গ্যালাক্সি এস৩ মিনি, সনি এক্সপেরিয়া আর্ক এস, সনি এক্সপেরিয়া মিরো, সনি এক্সপেরিয়া নিও এল, উইকো সিঙ্ক ফাইভ, উইকো ডার্কনাইট জেডটিসহ বেশকিছু ফোনে চলবে না মেটার মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ।

এর আগে এ বছরে কয়েক দফায় পুরোনো অনেক ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস বন্ধ করেছে সংস্থাটি। মূলত কিছুদিন পরপরই হোয়াটসঅ্যাপ অ্যাপের মিনিমাস সিস্টেম রিকোয়ারমেন্ট আপডেট করে। যার ফলে কিছু কিছু স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করে না।

এসআই/আলোকিত চট্টগ্রাম

Yakub Group

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm