চিঠির উত্তর আসেনি—ফোনও, বন্ধ হলো লঞ্চ চলাচল

ডিজেলের দাম বাড়ার কারণে বাড়তি ভাড়া আদায় না হওয়া পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নৌপথে বন্ধ থাকবে লঞ্চ চলাচল।

শনিবার (৬ নভেম্বর) রাজধানীর সদরঘাটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল সংস্থার কার্যালয়ে সভা শেষে এ ঘোষণা দিয়েছেন সাধারণ লঞ্চ মালিকরা। তবে সংগঠনের পক্ষ থেকে এখনো এ বিষয়ে আনুষ্ঠানিকে কোনো ঘোষণা দেওয়া হয়নি।

সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংগঠনের প্রেসিডেন্ট মাহাবুব উদ্দিন আহমদ বলেন, গতকাল আমরা চিঠি দিয়ে পরিষ্কার বলে দিয়েছি, ভাড়া বাড়াতে। বিআইডব্লিউটিএর চেয়ারম্যান দায়িত্ব নিয়ে আমাকে বলেছিলেন বেলা ১২টার মধ্যে জানাবেন। কিন্তু তিনি কোনো খবর নেননি, একটি ফোন পর্যন্ত দেননি। আমার সঙ্গে এখানে থাকা লঞ্চ মালিকরা বলছেন, তাদের তেল কেনার টাকা নেই। এই অবস্থায় তারা কেউই লঞ্চ চালাতে পারবেন না।

আরও পড়ুন: চট্টগ্রামে রোববার থেকে চলবে গণপরিবহন

তিনি আরও বলেন, লঞ্চ চলাচলের বিষয়ে কারো ঘোষণা দেওয়ার প্রয়োজন নেই। আমরা আমাদের দাবি চেয়ারম্যানকে জানিয়েছি। ভাড়া বৃদ্ধিসহ দাবিগুলো পূরণ না হওয়া পর্যন্ত মালিকেরা লঞ্চ চালাবেন না।

এর আগে শুক্রবার রাতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থা থেকে বিআইডব্লিউটিএ চেয়ারম্যানের কাছে ভাড়া বৃদ্ধির প্রস্তাবের চিঠি দেওয়া হয়। চিঠিতে বলা হয়, ৩ নভেম্বর সরকার হঠাৎ করে জ্বালানি তেল তথা ডিজেলের মূল্য লিটারপ্রতি ১৫ টাকা বৃদ্ধির ঘোষণা দেয় এবং ওইদিন রাত ১২টা থেকে কার্যকর করার নির্দেশনা দেওয়া হয়। এই পরিস্থিতিতে নৌযান পরিচালনা ব্যয় বহুগুণ বেড়ে যায়। সংগত কারণে সারাদেশে লঞ্চ মালিকেরা যাত্রীভাড়া বৃদ্ধির জন্য সংস্থাকে অনুরোধ করেন। অন্যথায় জাহাজ পরিচালনায় অপারগতা প্রকাশ করেন।

চিঠিতে আরও বলা হয়, জ্বালানি তেলের মূল্য লিটারপ্রতি ১৫ টাকা এবং এরই মধ্যে স্টিল ও অন্যান্য পণ্যের দাম দ্বিগুণের বেশি বেড়েছে। তাই ব্যবসায় টিকে থাকার লক্ষ্যে লঞ্চ ভাড়া ১০০ কিলোমিটার পর্যন্ত ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে ৩ টাকা ৪০ পয়সা এবং ১০০ কিলোমিটারের ঊর্ধ্বে ১ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৮০ পয়সা নির্ধারণের জন্য অনুরোধ করা হলো।

আরও পড়ুন: যে শর্তে যাদের ‘সুবিধার্থে’ রোববার বাস-লঞ্চ চলার অনুমতি

মাহবুব উদ্দিন আহমেদ বলেন, জ্বালানি তেলের দাম বেড়েছে ২৩ শতাংশ, স্টিলের দাম বেড়েছে ২০-২৫ শতাংশ। সবকিছু মিলিয়ে আমরা শতভাগ বৃদ্ধির প্রস্তাব করেছি।

চিঠিতে বিআইডব্লিউটিএ চেয়ারম্যানকে শনিবার দুপুরের মধ্যে ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য জানাতে বলা হয়েছিল।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!