‘বন্ধ হচ্ছে’ পাবজি-টিকটক-ফ্রি ফায়ার-লাইকি

পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকারক সব গেমস দেশের সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৬ আগস্ট) এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

গত ২৪ জুন মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে এ রিট করা হয়। আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. হুমায়ন কবির।

রিটের বিবাদী করা হয় ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব, পুলিশের মহাপরিদর্শক, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের।

আরও পড়ুন: চট্টগ্রামে করোনা: মৃত্যু বাড়ছে গ্রামে, নগরে শনাক্ত

আইনজীবী মো. হুমায়ন কবির বলেন, পাবজি এবং ফ্রি ফায়ারের মতো গেমগুলোতে দেশের যুবসমাজ এবং শিশু-কিশোররা ব্যাপকভাবে আসক্ত হয়ে পড়েছে। এতে সামাজিক মূল্যবোধ, শিক্ষা, সংস্কৃতি বিনষ্ট হচ্ছে। ভবিষ্যৎ প্রজন্ম হয়ে পড়ছে মেধাহীন। এই গেমগুলো যেন যুবসমাজকে সহিংসতা প্রশিক্ষণ দেওয়ার কেন্দ্রবিন্দু হয়ে উঠছে।

এদিকে টিকটক, লাইকি অ্যাপসগুলো ব্যবহার করে দেশের শিশু-কিশোর এবং যুবসমাজ বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে। সারাদেশে কিশোর গ্যাং কালচার তৈরি হচ্ছে এবং তারা অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে।

টিকটক অনুসারীরা বিভিন্ন গোপনীয় জায়গায় পুল পার্টির নামে অনৈতিক বিনোদন ও যৌন কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। সম্প্রতি নারী পাচারের ঘটনা এবং বাংলাদেশ থেকে দেশের বাইরে অর্থ পাচারও টিকটক, লাইকি এবং বিগো লাইভের মাধ্যমে চলছে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!