ফেসবুক—৬ ঘণ্টায় ৬০০ কোটি ডলার খোয়ালেন জাকারবার্গ

এক ধাক্কায় ৬০০ কোটি ডলার খোয়ালেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। পিছিয়েছেন শীর্ষ ধনীর তালিকা থেকেও। মাত্র ৬ ঘণ্টা ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যপ, ম্যাসেঞ্জার বন্ধ থাকায় এ পরিণতি পৃথিবীর অন্যতম এ শীর্ষ ধনকুবেরের।

সম্পদের পরিমাণ কমায় ব্লমবার্গ বিলিয়নিয়ার সূচকে জাকারবার্গ এখন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের পেছনে। মঙ্গলবার (৫ অক্টোবর) সকালের তালিকায় জাকারবার্গ আছেন পাঁচ নম্বরে। এক ধাপ এগিয়ে বিল গেটস রয়েছেন চারে।

সূচকটির তথ্য অনুযায়ী, মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে জাকারবার্গের সম্পদ ১৪ হাজার কোটি ডলার থেকে এতটা কমে গেল।

আরও পড়ুন: ফেসবুক লাইভে ‘গুণ্ডা’—মধ্যরাতে আটক মুফতি ইব্রাহিম

সোমবার রাতে হঠাৎ বন্ধ হয়ে যায় ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ ফেসবুকের মালিকানাধীন সব সেবা। প্রায় ছয় ঘণ্টা বন্ধ থাকার পর ক্রমে ক্রমে সেগুলো অনলাইনে আসতে থাকে। এজন্য ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছেন জাকারবার্গ।

এক ফেসবুক পোস্টে তিনি লিখেন, ‘ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার অনলাইনে ফিরে আসছে। এই সমস্যার জন্য দুঃখিত। আমি জানি পছন্দের মানুষের সঙ্গে যুক্ত থাকতে আমাদের সেবার ওপর আপনারা কতটা নির্ভর করেন।’

এর আগে টেক জায়ান্টটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক শ্রোফারও এমন বিড়ম্বনার জন্য ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছেন।

গত ১৩ সেপ্টেম্বর থেকে ফেসবুকের অভ্যন্তরীণ নথির সূত্র ধরে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করতে শুরু করে প্রভাবশালী মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। সেখানে বলা হয়, ফেসবুকের সেবাগুলো ব্যবহারকারীর জন্য ক্ষতিকর জেনেও প্রতিষ্ঠানটি কোনো ব্যবস্থা নেয়নি।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm