ফের পেছাল, ১৩ জুন খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা থাকলেও লকডাউন বাড়ানোয় তা আর সম্ভব হচ্ছে না।

সরকার ৫ শর্তে আবারো বাড়িয়েছে লকডাউন। তাই ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত থেকে সরে এসেছে শিক্ষা মন্ত্রণালায়। তবে কখন খোলা হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল রোববার (৬ জুন) বলেন, লকডাউন বাড়ানোর কারণে এখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না।

সম্প্রতি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ায় জন্য দেশের বিভিন্ন জায়গায় মানববন্ধন করে শিক্ষার্থীরা। তারই প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী দীপু মনি ১৩ জুন থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা বলেছিলেন।

করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়। এরপর বিভিন্ন দফায় খোলার তারিখ ঘোষণা হলেও শেষ পর্যন্ত তা আর সম্ভব হয়নি।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে চলতি বছরের সঙ্গে আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে নেওয়া হবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া এজন্য প্রণয়ন করা হয়েছে দুই বছরের আলাদা সংক্ষিপ্ত পাঠ্যসূচিও। এর ভিত্তিতে ৬০ দিন ক্লাস করিয়ে এসএসসি এবং ৮৪ দিন ক্লাস করিয়ে নেওয়া হবে এইচএসসি পরীক্ষা। সেই সঙ্গে আগামী ২০২২ সালের এসএসসি পরীক্ষার জন্য ১৫০ দিন এবং এইচএসসি পরীক্ষার জন্য ১৮০ কর্মদিবসের ক্লাসের হিসেবে এ পাঠ্যসূচি প্রণয়ন করা হয়েছে।

তবে অ্যাসাইনমেন্টের মাধ্যমেও একটি অংশ মূল্যায়ন করা হবে।

এদিকে এ বছরের জেএসসি পরীক্ষা অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়নের চিন্তাভাবনাও করা হচ্ছে। যদি পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি হয় তাহলে তা বিবেচনা করা হবে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm