ফিরতে চায় রোহিঙ্গারা—ক্যাম্পে ক্যাম্পে ‘বাড়ি চলো’ ক্যাম্পেইন

দ্রুত প্রত্যাবাসনসহ ৭ দফা দাবিতে বাড়ি চলো ক্যাম্পেইন শুরু করেছে রোহিঙ্গারা। রোববার (১৯ জুন) সকালে বিভিন্ন ক্যাম্পে সমাবেশ করেছে রোহিঙ্গারা। এ সময় তারা বাড়ি ফিরতে সাত দাবি উত্থাপন করে।

উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্প ১ ইস্টে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস নেতা ডা. জুবায়ের ও মাস্টার কামাল, রোহিঙ্গা অধিকারকর্মী মাস্টার ইউসুফ ও নুরুল আমিন।

এ সময় তারা জানান, তারা আর এক মুহূর্তও বাংলাদেশে থাকতে চান না। যেকোনো উপায়ে দ্রুত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন করতে হবে। মিয়ানমারে অন্যান্য জাতিগুলোর জন্য যেসব সুযোগ-সুবিধা ও নিয়মকানুন রয়েছে সেগুলো রোহিঙ্গাদেরও দিতে হবে।

আরও পড়ুন: ঝুঁকিতে পাহাড়ে বসবাস উচ্ছেদে অ্যাকশনে নামল প্রশাসন

Yakub Group

সমাবেশে ৭ দফা দাবি উত্থাপন করেন মাস্টার নুরুল আমিন। দাবিগুলে হলো— দ্রুত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন, ১৯৮২ সালের নাগরিকত্ব আইন বাতিল করা, দ্রুত রোহিঙ্গাদের নিজ নিজ গ্রামে পুনরায় প্রত্যাবাসন করা, অধিকার এবং নিরাপত্তা নিশ্চিত করা, নির্দিষ্ট সময়ের প্রত্যাবাসন প্রক্রিয়া কার্যকর করা, রাখাইন রাজ্যে আইডিপি ক্যাম্প বন্ধ করা ও তাদেরকে নিজ গ্রামে ফিরিয়ে দেওয়া এবং মিয়ানমারে নিরপরাধের ওপর অত্যাচার বন্ধ করা।

লম্বাশিয়া ক্যাম্প ১ ইস্ট ছাড়াও মোচরা ক্যাম্প ৪, বালুখালী ৯, জামতলী ক্যাম্প ১৫ ও জাদিমুরা ক্যাম্প ২৭ সহ ১০টি ক্যাম্পে পৃথক সমাবেশ অনুষ্ঠিত হয় বলে জানা গেছে। নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর ব্যানারে এ আয়োজন হয়।

বলরাম/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm