প্রীতিলতার জন্মদিন—সুকান্তের মৃত্যুবার্ষিকীতে নাগরিক অধিকারের অনন্য আয়োজন

বৃটিশবিরোধী প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মদিন ও কবি সুকান্ত ভট্টাচার্যের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নগরে শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৩ মে) নগরের কদম মোবারক এতিমখানা মার্কেটের নাগরিক হলে চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদ এ আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সহসভাপতি প্রণবরাজ বড়ুয়া। যুগ্ম সম্পাদক রোজী চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জাসদ উত্তর জেলা সভাপতি ভানুরঞ্জন চক্রবর্ত্তী।

প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম আইন কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস ও মহানগর যুবলীগ নেতা সুমন দেবনাথ। বিশেষ অতিথি ছিলেন চসিকের সাবেক মেয়র পদপ্রার্থী এমএ সালাম।

আরও পড়ুন: সহস্র ইয়াবা নিয়ে ঘুরে বেড়ান আয়েশা—জোসনা

বক্তব্য রাখেন ডা. সুকুমার সেন, সাংবাদিক হারুন রশিদ, কবি সজল দাশ, দীলিপ সেনগুপ্ত, এসএম দিদারুল আলম, রতন ঘোষ, রিমন মুহুরী, মো. তিতাস, মাহবুবুর রহমান, ওসমান গণি, মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম ও মুক্তিযোদ্ধা মিজানুর রহমান মিলন।

সভায় বক্তারা বলেন, বীরকন্যা প্রীতিলতা দেশকে ভালোবেসে জীবন আত্মাহুতি দিয়ে প্রমাণ করেছেন দেশপ্রেমিক হতে হলে সাহসী হতে হয়।

বক্তারা কবি সুকান্ত ভট্টাচার্যের শিশু সাহিত্যের অসাধারণ প্রতিভার প্রশংসা করে বলেন, প্রাচীন সময়ে মানুষ যখন দাঙ্গা-হাঙামায় লিপ্ত ওইসময়ে কবি সুকান্তের কবিতাচর্চা তরুণ ও যুবকদের সৎ চরিত্রের প্রত্যয়ে ধাবিত করতো। কবি সুকান্তের ‘ছাড়পত্র’ কবিতা অসাধারণ। এ কবিতার প্রতিটি পংক্তিমালা দুই বাংলার কবি-সাহিত্যিকদের সাহিত্যের প্রতি অনুরাগী করে তুলেছিল।

এসআই/আলোকিত চট্টগ্রাম

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm