প্রাথমিকে নেওয়া হবে ৪৫ হাজার শিক্ষক, নিয়োগ পরীক্ষা ৫ ধাপে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য নিয়োগ দেওয়া হবে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক। এজন্য ৫ ধাপে নেওয়া হবে লিখিত পরীক্ষা। আগামী ১, ৮, ১৫, ২২ ও ২৯ এপ্রিল নেওয়া হবে সহকারী শিক্ষক নিয়োগ-২০২০ এর লিখিত পরীক্ষা।

বিষয়টি নিশ্চিত করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পাঁচ ধাপের পরীক্ষাকগুলো সকাল ১০টা ও দুপুর ৩টা থেকে কেন্দ্রীয়ভাবে ঢাকা মহানগরীর বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: প্রাণ ফিরেছে প্রাথমিক বিদ্যালয়ে

এদিকে লিখিত পরীক্ষা গ্রহণের জন্য সার্বিক সহযোগিতা প্রদানের জন্য অনুরোধ জানিয়ে গত ১০ মার্চ চিঠি পাঠানো হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ স্বাক্ষরিত চিঠিটি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। চিঠিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সর্বোচ্চ কতজন পরীক্ষার্থীর আসন ব্যবস্থা করা যাবে তা আগামী ১৫ মার্চের মধ্যে জানতে চাওয়া হয়েছে।

এর আগে আগামী এপ্রিলের মধ্যে নিয়োগ পরীক্ষা এবং জুলাইয়ে উত্তীর্ণ পরীক্ষার্থীদের নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন: প্রাথমিক স্কুলে শিক্ষকদের উপস্থিতি আজ থেকেই

গত ১০ মার্চ মন্ত্রণালয়ে এ সংক্রান্ত সভায় জানানো হয়, সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। কিন্তু করোনা মহামারির কারণে নিয়োগ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এর মধ্যে অবসরজনিত কারণে আরও ১০ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে গেছে। এতে স্কুলগুলো শিক্ষক সংকট দেখা দিয়েছে। এ কারণে পাঠদান কার্যক্রমও ব্যাহত হচ্ছে। এ সমস্যা নিরসনে মন্ত্রণালয় আগের বিজ্ঞপ্তির শূন্য পদ ও বিজ্ঞপ্তির পরের শূন্য পদ মিলিয়ে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!