পোয়া মাছের কেজি ১১ হাজার টাকা!

সাড়ে তিন ফুট লম্বা একটি পোয়া মাছ ধরা পড়েছে কক্সবাজারের টেকনাফের জেলেদের জালে। ২৭ কেজি ওজনের সেই মাছটির দাম হাঁকা হচ্ছে ৩ লাখ টাকা। কেজি হিসাবে যার দাম ১১ হাজার ১১১.১১ টাকা!

তবে বিক্রেতা এই দাম কিন্তু শুধু মাছের জন্য হাঁকাননি। মাছের চেয়েও দামি মাছের পেটে থাকা পটকা। বিশাল এই মাছটিতে এক কেজির বেশি পটকা পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, সাধারণত এত বড় পোয়া মাছ দেখা যায় না। পোয়া মাছের বায়ুথলি বা এয়ার ব্লাডারের কারণে এর মূল্য বেশি। এয়ার ব্লাডার দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়।

আরও পড়ুন: ‘হঠাৎ বৃষ্টি’ ভাগ্য খুললো জেলেদের, খুশির ডিম ছেড়েছে মা মাছ

জানা যায়, শুক্রবার (২০ আগস্ট) রাত ৩টার দিকে টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়ার বাসিন্দা শাহ আলম কোম্পানির ট্রলারের জালে পুরুষ প্রজাতির এ পোয়া মাছটি ধরা পড়ে। স্থানীয়রা এটিকে বলে ‘কালা পোয়া’। তবে এটি বেশি পরিচিত ‘রুপালি পোয়া’ নামে।

ট্রলারের চালক হোসেন আহমেদ বলেন, শুক্রবার রাত ৯টার দিকে ১০ জন জেলেসহ সেন্টমার্টিনের দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগরে জাল ফেলি। শুক্রবার দিবাগত রাত তিনটার দিকে জাল টেনে তুললে অন্যান্য মাছের সঙ্গে বিশালাকার এই পোয়া মাছটি দেখতে পাই।

আরও পড়ুন: শত্রুতা মাছুমের সঙ্গে, প্রতিশোধ রুই-কাতলায়

ট্রলারমালিক শাহ আলম বলেন, আজ (শনিবার) সকাল আটটার দিকে বিশাল এই মাছ নিয়ে ট্রলারটি মিস্ত্রিপাড়া ঘাটে পৌঁছে। মাছটির দাম হাঁকা হয় তিন লাখ টাকা। মাছের চেয়ে মাছের পেটে থাকা পটকার কারণেই দাম বেশি হাঁকানো হচ্ছে। মাছটিতে এক কেজির বেশি পটকা পাওয়া যাবে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm