পৃথিবীর সবচেয়ে বড় সাপ এখন আবুধাবিতে

বিশ্বের বৃহত্তম সাপের ঠাঁই হলো আবুধাবির একটি অ্যাকুরিয়ামে। ১৪ বছর বয়স আর ১১৫ কেজি ওজনের সাপটিই এখন বিশ্বের সবচেয়ে বৃহত্তম সাপ বলে ধারণা করা হচ্ছে। দৈর্ঘ্যে সাত মিটার লম্বা সাপটিকে সোজা করে ধরতে লোক লেগেছিল মোট ১২ জন। ধারণা করা হয়, বর্তমানে বিশ্বে প্রদর্শনের জন্য রাখা জীবিত সাপগুলোর মধ্যে এটিই সবচেয়ে বড়।

দেশটির শীর্ষ গণমাধ্যম খালিজ টাইমস জানাচ্ছে, দীর্ঘকায় সাপটি রেটিকিউলেটেড পাইথন বা জালের মতো নকশাযুক্ত অজগর। এটিকে টিএনএ’র প্লাবিত বনাঞ্চল অংশে রাখা হবে। সেখানে আরও আট সহস্রাধিক প্রাণীকে সঙ্গী হিসেবে পাবে অজগরটি। সম্প্রতি বিশাল এই সাপটির ঠাঁই হয়েছে আবুধাবির দ্য ন্যাশনাল অ্যাকুরিয়ামে।

আরও পড়ুন: ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর সাপ ‘রাসেলস ভাইপার’—কামড়ে এক দশকে ২৭২ জনের মৃত্যু

রেটিকিউলেটেড পাইথনের আদিনিবাস দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়া। এটি বিশ্বের দীর্ঘতম সাপ। তারা উন্মুক্ত পরিবেশে পাঁচ ফুট পর্যন্ত বাড়তে পারে। তবে এ যাবৎ রেকর্ড করা সবচেয়ে বড় অজগরটির দৈর্ঘ্য ছিল ১০ ফুট।

অজগর বিষধর নয়। এটি মূলত নিজের প্রকাণ্ড শরীর ব্যবহার করে শিকারকে চেপে মেরে ফেলে, এরপর গিলে খায়। মানুষ শিকারের ক্ষমতা রাখা অল্প কিছু সাপের মধ্যে প্রথমদিকেই নাম আসে অজগরের।

আরও পড়ুন: গহীন বনের ‘মলুরাজ’ অজগর লোকালয়ে

এই জাতীয় সাপ ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে বেশি দেখা যায়। তবে সংযুক্ত আরব আমিরাতে ঠাঁই হওয়া অজগরটির জন্ম যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি কৃত্রিম প্রজননকেন্দ্রে। সেখানে গত ১৪ বছর থেকে মানুষের সংস্পর্শে অভ্যস্ত হয়ে উঠেছে সাপটি। খুব শিগগিরই তাকে দেখার সুযোগ পাবেন আমিরাতের দর্শনার্থীরা।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm