পানি পাচ্ছে না ১০ গ্রাম—বিএসআরএমকে আলটিমেটাম ইঞ্জিনিয়ার মোশাররফের

মিরসরাইয়ে ইস্পাত শিল্পপ্রতিষ্ঠান বিএসআরএম গ্রুপের কারখানা বঙ্গবন্ধু শিল্প নগরীতে সরিয়ে নিতে বলেছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

৩০ মে (রোববার) সকাল দশটায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের সোনাপাহাড় এলাকায় বিএসআরএম কারখানা গেইটের সামনে বারইয়ারহাট পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বারইয়ার হাট পৌরসভার মেয়র মো. রেজাউল করিম খোকনের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে সংহতি প্রকাশ করে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এ কথা বলেন।

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ১০১টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছেন। মিরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্প নগরীতে ১২ হাজার একর জমি রয়েছে, বিএসআরএম কারখানা যেন সেখানে চলে যায়। এক-দুই বছরের মধ্যে এই কারখানা বঙ্গবন্ধু শিল্প নগরীতে স্থানান্তর করতে হবে। না হয় জনগণ ফ্যাক্টরি গুড়িয়ে দেবে।

পানির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, গভীর নলকূপ থেকে বিএসআরএম আর পানি উত্তোলন করতে পারবে না। কারখানা বন্ধ রেখে আগামী দুই মাসের মধ্যে ফেনী নদী থেকে পাইপলাইনের মাধ্যমে পানি এনে কারখানা চালাতে পারে। পাইপ লাইন স্থাপন করা পর্যন্ত আগামী দুই মাস কারখানায় কোনো কাঁচামাল ঢুকবে না। যদি ঢুকে জনতা তা রুখে দিবে।

এদিকে বিএসআরএম গভীর নলকূপের মাধ্যমে পানি উত্তোলন করায় মিরসরাইয়ে পানি সংকট দেখা দিয়েছে। মিরসরাইয়ের হিঙ্গুলী, জোরারগঞ্জ, দুর্গাপুর ইউনিয়ন ও বারইয়ারহাট পৌরসভা এলাকার মানুষ এখন বিশুদ্ধ পানির সংকটে ভুগছে। এছাড়া করেরহাট, ধুম, ওসমানপুর ইউনিয়নের কিচু এলাকার টিউবওয়েলে পানি উঠছে না। এতে ক্ষোভে ফুঁসে উঠেছে স্থানীয় জনগণ।

পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন বলেন, ‘এমপি মহোদয়ের সিদ্ধান্ত মোতাবেক প্রশাসনকে নিয়ে আমরা বিএসআরএম এর সকল কার্যক্রম বন্ধ রাখতে বাধ্য করবো। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীকে এসব গভীর নলকূপ সিলগালা করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।’

মানববন্ধনে বারইয়ারহাট পৌরসভার জনগণ ছাড়াও উপজেলার বিভিন্ন ইউনিয়নের সাধারণ মানুষ, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ ও পেশাজীবীরা যোগ দেন।

আজিজ/আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm