‘পাগলা ঘোড়া’—চট্টগ্রামে একদিনে কেজিতে ৫ টাকা বাড়ল চালের দাম

চট্টগ্রামে সিন্ডিকেট ব্যবসায়ীদের চাল নিয়ে চালবাজির কারণে অনিয়ন্ত্রিতভাবে বেড়েই চলছে চালের দাম। এবার একদিনের ব্যবধানে কেজিপ্রতি চালের দাম বেড়েছে দুই থেকে পাঁচ টাকা। অবৈধ মজুতদাররা সিন্ডিকেট করে কৌশলে দাম বাড়াচ্ছে বলে অভিযোগ সাধারণ ব্যবসায়ীদের।

বহদ্দারহাট এলাকার খুচরা মুদির দোকানি মো. মামুন আলোকিত চট্টগ্রামকে বলেন, গত দুই-তিন সপ্তাহ ধরে চালের দাম ক্রমাগত বেড়েই চলছে। আমরা পাইকারি বাজার থেকে চাল এনে খুচরা ক্রেতাদের কাছে বিক্রি করি। পাইকারি বাজারে চালের দাম বাড়লে আমাদেরকেও দাম বাড়িয়ে খুচরা বাজারে বিক্রি করতে হয়। গতকাল যে চাল ৬৫ টাকা কেজিতে বিক্রি করেছিলাম আজ তা বিক্রি করতে হচ্ছে ৬৮ টাকায়। এভাবে সব ধরনের চালের দাম কেজিতে দুই টাকা থেকে ৫ টাকা বেড়ে গেছে।

আরও পড়ুন: চুনতিতে প্রাডো খাদে পড়ে যুবক নিহত, বিদেশিসহ রক্তাক্ত ২

শুক্রবার (৩ জুন) চট্টগ্রামের চালের বাজারে সরেজমিনে ঘুরে দেখা যায়, পাইকারি বাজারে প্রতিকেজি মিনিকেট আতপ চাল বিক্রি হচ্ছে ৬৩ টাকা থেকে ৭০ টাকা। অথচ এই চাল এর আগের দিনও (২ জুন) ছিল ৫৮ টাকা থেকে ৬৫ টাকা। মোটা আতপ চাল প্রতিকেজি বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৫৮ টাকা, যা একদিন আগে ছিল ৪৫ টাকা থেকে ৫৪ টাকা। মাঝারি মানের পাইজাম চাল বিক্রি হচ্ছে ৫৫ টাকা থেকে ৬০ টাকা দরে, যা গতকালও বিক্রি হয়েছিল ৪৮ থেকে ৫৪ টাকায়।

Yakub Group

পাইকারি বাজারে চালের দাম বেড়ে যাওয়ায় এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। খুচরা বাজারে ৫০ টাকার নিচে কোনো ধরনের চাল নেই বলে জানান খুচরা ব্যবসায়ীরা। এছাড়া খুচরা দোকানে মিনিকেট আতপ চাল প্রতিকেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা বা এরও বেশি দরে। একইভাবে দাম বেড়েছে মোটা আতপ ও সিদ্ধ চালেরও।

সংশ্লিষ্টরা বলছেন, এখন বোরো ধানের ভরা মৌসুম। প্রতিবছর এই সময়টাতে চালের দাম তুলনামূলক কম থাকে। কিন্তু এবার দেখা গেছে উল্টো চিত্র। চট্টগ্রামের বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে চালের দাম। ভরা মৌসুমে হঠাৎ চালের বাড়ায় বেগ পেতে হচ্ছে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণি মানুষদের।

আইজেএন/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm