পহেলা বৈশাখ—সিএমপির ১১ নির্দেশনা, যেভাবে চলবে যানবাহন

বাংলা নববর্ষ-১৪২৯ উদযাপন উপলক্ষে নগরের জনসাধারণের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ১১ নির্দেশনা দিয়েছে। এছাড়া চট্টগ্রামে ডিসি হিল ও সিআরবি শিরিষতলায় নববর্ষের অনুষ্ঠানকে ঘিরে নগরের বিভিন্ন সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ আরোপ করেছে।

বুধবার (১৩ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় সিএমপি।

আরও পড়ুন: শবে বরাতে আতশবাজি নয়—সিএমপি

নির্দেশনাসমূহ হলো— সার্বিক পরিস্থিতি বিবেচনায় দুপুর ২টার মধ্যে নববর্ষ উদযাপন অনুষ্ঠান শেষ করতে হবে, নিরাপত্তার স্বার্থে বিভিন্ন অনুষ্ঠানে আগতদের মুখোশ ব্যবহার থেকে বিরত থাকতে হবে. ডিসি হিল ও সিআরবি এলাকায় দর্শকদের নির্ধারিত প্রবেশ ও বাহির পথ ব্যবহার করতে হবে, বিরক্তির উদ্রেক ও শব্দ দূষণকারী ভুভুজেলা, বাঁশি ইত্যাদি বাজানো হতে থাকতে হবে। বাজি/পটকা বহন ও ফোটানো থেকে বিরত থাকতে হবে, উৎসবমুখরতা যেন জনউপদ্রবে পরিণত না হয় সেদিকে দায়িত্বশীলতা প্রদর্শন করতে হবে, বড় ব্যাগ, পোটলা, ব্যাক প্যাক বহন করা যাবে না। অনুষ্ঠান উদযাপনে আগত নারী, শিশু, বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের প্রতি সৌজন্যমূলক আচরণ প্রদর্শন করতে হবে। সন্দেহজনক কোন ব্যক্তি/বস্তু দেখলে সঙ্গে সঙ্গে পুলিশকে অবহিত করতে হবে, যে কোন ধরণের মাদকদ্রব্য গ্রহণ থেকে বিরত থাকতে হবে, উৎসব প্রাঙ্গণে কোনো খাবারের দোকান স্থাপন করা যাবে না ও উৎসবমুখর, শান্তিপূর্ণ ও নারী- শিশুদের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিতকল্পে সব ধরনের নাগরিক সহযোগিতা প্রদান করতে হবে।

এদিকে নববর্ষের অনুষ্ঠানকে ঘিরে নগরের বিভিন্ন সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। সকাল ৬টা থেকে বিকেল আড়াইটা পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছে সিএমপি।

ডিসি হিল

নগরের লাভ লেইন (নুর আহম্মেদ সড়কের মাথা),চেরাগী পাহাড়, এনায়েতবাজার মোড় ও বোস ব্রাদার্স (পুলিশ প্লাজা) মোড়ে রোড ব্লক স্থাপনের মাধ্যমে ডাইভারশন দেওয়া হবে। ফলে ডিসি হিল অভিমুখে সবধরণের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

আরও পড়ুন: এবার অন্য স্পটে একুশের আয়োজন, শহীদ মিনার যাওয়া—আসায় সিএমপির নির্দেশনা

সিআরবি শিরিষতলা

নগরেরর আটমার্সিং, ফ্রোন্সিস রোড, কাঠের বাংলো ও উম্মুক্ত বিশ্ববিদ্যালয় মোড়ে রোড ব্লক স্থাপনের মাধ্যমে ডাইভারশন দেওয়া হবে। ফলে সিআরবি শিরিষতলা অভিমুখে সবধরণের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

পহেলা বৈশাখ সুষ্ঠুভাবে উদযাপনের নির্দেশনাসমূহ সবাইকে মেনে চলার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

আরবি

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm