পবিত্র আশুরা আজ

আজ ১০ মহররম, পবিত্র আশুরা। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে এ দিনটি পালিত হয় মুসলিম বিশ্বে। এ দিনটি মুসলমানদের জন্য ধর্মীয়ভাবে তাৎপর্যপূর্ণ।

প্রতি বছরের মতো এ বছরও যথাযোগ্য মর্যাদায় দিনটি পালিত হচ্ছে। তবে করোনা মহামারীর কারণে এবারের কর্মসূচিও থাকবে সংক্ষিপ্ত। কোথায় কোনো তাজিয়া মিছিল, শোভাযাত্রা হবে না। স্বাস্থ্যবিধি মেনে পালিত হবে দিনটি। এ উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

৬ আগস্ট ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের বর্তমান প্রেক্ষাপটে সব ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে এর আগে আরোপিত বিধিনিষেধ বহাল থাকবে বলে জানানো হয়।

হিজরি ৬১ সনের ১০ মহররমের এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে যান। যুদ্ধে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন ইয়াজিদ বাহিনীর হাতে। এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম  সম্প্রদায় যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলার প্রেরণা যোগায়।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm