মামলা নিষ্পত্তিতে রেকর্ড গড়লেন বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বে হাইকোর্ট বেঞ্চ

মামলা নিষ্পত্তিতে রেকর্ড গড়েছেন বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বে হাইকোর্ট বেঞ্চ। ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত জামিন সংক্রান্ত ১ হাজার ৪৯৮ রুলের নিষ্পত্তি করেছেন এক দিনেই!

বুধবার (২০ এপ্রিল) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি কেএম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রায়ের আগে আদালত বলেন, ১ হাজার ৪৯৮টি মামলার মধ্যে যারা জামিনের অপব্যবহার করেননি, যাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ থেকে কোনো অভিযোগ নেই, এমন ক্ষেত্রে রুল যথাযথ ঘোষণা করা হলো। যাদের জামিন বাতিল হয়েছে তাদের ক্ষেত্রে রুল খারিজ করা হলো।

আরও পড়ুন: মদ কেন মাদকদ্রব্য—হাইকোর্টের রুল, ব্যাখ্যা দিতে হবে ৪ সপ্তাহে

আদালত সূত্র জানা যায়, ২০১৬ সাল থেকে ২০১৯ পর্যন্ত বিভিন্ন ব্যক্তির জামিন সংক্রান্ত ১ হাজার ৪৯৮টি রুল করোনাসহ বিভিন্ন কারণে দীর্ঘদিনেও শুনানি হয়নি। সম্প্রতি প্রধান বিচারপতি মামলাজট নিরসনের উদ্যোগ নেন। এরই অংশ হিসেবে ১ হাজার ৪৯৮টি মামলা নিষ্পত্তির জন্য বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে পাঠানো হয়। আর একদিনেই ১ হাজার ৪৯৮ রুল নিষ্পত্তি করে দেশের ইতিহাসে অনন্য এক নজির স্থাপন করলো বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন হাইকোর্টের এই বেঞ্চ।

আইনজীবীরা বলছেন, দেশের উচ্চ আদালতে এমন অসংখ্য মামলা আছে যেগুলো বছরের পর বছর পড়ে আছে। কোনো পক্ষই শুনানির উদ্যোগ নেন না। এসব মামলার কারণে বাড়ছে মামলার বোঝা। মামলাজট কমাতে এমন উদ্যোগ যুগান্তকারী।

আলোকিত চট্টগ্রাম

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm