নতুন সাজে সীতাকুণ্ড—সোমবার শুরু লাখো পুণ্যার্থীর শিবচতুর্দশী মেলা

সনাতন ধর্মালম্বীদের অন্যতম বড় ধর্মীয় উৎসব শিবচতুর্দশী আগামী ১ মার্চ মঙ্গলবার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে সীতাকুণ্ডে চন্দ্রনাথ ধামে এখন সাজ সাজ রব। ফাগুন মাসে শিবচতুর্দশী বা শিবরাত্রিকে উপলক্ষ করে প্রতিবছরই জমে ওঠে মেলা। এবারও সোমবার থেকে অনুষ্ঠিত হবে তিনদিনব্যাপী মেলা। পূজা ও মেলাকে ঘিরে এবারও লাখো পুণ্যার্থীর সমাগম ঘটবে বলে আশা সংশ্লিষ্টদের।

সীতাকুণ্ডের সংযুক্ত দুই পাহাড়ের চূড়ায় অবস্থিত বিরুপাক্ষ ও চন্দ্রনাথ মন্দির। চন্দ্রনাথ মন্দির ১২শ ফুট উঁচুতে দাঁড়িয়ে আছে। ফাল্গুন মাসে শিবচতুর্দশী বা শিবরাত্রি উপলক্ষে প্রতিবছরই এখানে আসেন দেশ-বিদেশের পুণ্যার্থীরা। উপবাস থেকে মন্দিরগুলোতে দুধ ও ডাবের জল দিয়ে শিবকে স্নান করাতে আসেন ভক্তরা।

এদিকে তীর্থযাত্রীদের আগমন ও মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কাজ করছেন প্রশাসন ও মেলা কমিটির সদস্যরা। র‌্যাব, পুলিশ, আনসারসহ সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাসমুহ সেখানে সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন।

আরও পড়ুন: সীতাকুণ্ডে গণটিকা পেল ৮৩৫ জন

Yakub Group

এছাড়া প্রতিবছরের মতো এবারও চট্টগ্রাম সিটি করপোরেশন ও সীতাকুণ্ড পৌরসভা আলোকসজ্জা, পানীয়জল সরবরাহ, চিকিৎসা ব্যবস্থা ও পরিষ্কার-পরিছন্নতা কার্যক্রম গ্রহণ করেছে।

অন্যদিকে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ইপসাসহ বিভিন্ন সংস্থা নানা সেবামূলক কার্যক্রম কর্মসূচি নিয়েছে। ইপসার সহযোগিতায় মেলায় অর্ধশতেরও বেশি অস্থায়ী স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণসহ জাতীয় মেডিকেল সার্ভিস প্রস্তুত রাখা হবে।

মেলা উপলক্ষে চলছে অস্থায়ী দোকান নির্মাণের কাজ-আলেকিত চট্টগ্রাম

মেলার সার্বিক কার্যক্রম সম্পন্ন হয়েছে জানিয়ে মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী আলোকিত চট্টগ্রামকে বলেন, আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত তিনদিনব্যাপী শিবচতুর্দশী মেলা এবং ১৭-১৮ মার্চ দোল পূর্ণিমা মেলা অনুষ্ঠিত হবে । এ বছর মেলাকে ঘিরে চন্দ্রনাথ মন্দির ও বিভিন্ন মঠ-মন্দির নতুন করে সাজানো হচ্ছে। প্রতিবছর লাখ লাখ পুণ্যার্থী এখানে ছুটে আসেন কৃপা লাভের আশায়। এবারও লাখো পুণ্যার্থীর সমাগম ঘটবে বলে আশা করছি।

মেলা কমিটি সূত্রে জানা গেছে, তীর্থযাত্রী ও সাধু-সন্ন্যাসীদের লোকনাথ সেবা আশ্রম, ননী গোপাল যাত্রী নিবাস, প্রয়াত সুকুমার ধর ভিআইপি তীর্থ যাত্রী নিবাস, শংকরমঠ, গিরি ধর্মশালা, জগন্নাথ মন্দির, ভোলাগিরী আশ্রমসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন রেস্ট হাউসে থাকার ব্যবস্থা করা হয়েছে। দূর-দূরান্ত থেকে আসা তীর্থ যাত্রীদের ননী গোপাল যাত্রী নিবাসে ফ্রি খাওয়ার ব্যবস্থা করা হয়েছে ।

আরও পড়ুন: পর্যটন সংরক্ষিত এলাকা সীতাকুণ্ডের গুলিয়াখালী সমুদ্রসৈকত, প্রজ্ঞাপন জারি

সীতাকুণ্ড মডেল থানার ওসি মো. আবুল কালাম আজাদ আলোকিত চট্টগ্রামকে বলেন, চার শতাধিক পুলিশ সদস্য মেলার নিরাপত্তায় থাকবে। বিশেষ করে এবার মহিলা পুলিশের সংখ্যা বাড়ানো হচ্ছে। ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।

শিবচতুদর্শী মেলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন আলোকিত চট্টগ্রামকে বলেন, এবারের শিবচতুদর্শী মেলায় আইনশৃঙ্খলা রক্ষায় চারশ পুলিশ সদস্যের পাশাপাশি মেলা কমিটি ও চন্দ্রনাথ স্রাইন কমিটির ১ হাজার স্বেচ্ছাসেবক সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি শিবচর্তুদশী মেলাকে ঘিরে সার্বিক ব্যবস্থাপনা কার্যক্রম নিয়ে সীতাকুণ্ড প্রেসক্লাব কার্যালয়ে মতবিনিময় অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন চন্দ্রনাথ স্রাইন কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন দাশ, সীতাকুণ্ড প্রেসক্লাব সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী, সাবেক সভাপতি এসএম ফোরকান আবু ও এম হেদায়েত উল্ল্যাহ, মেলা কমিটির সহসভাপতি প্রেমতোষ দাস, গোপাল পাল, কমিটির অতিরিক্ত সচিব সমির শর্মা ও অর্থ সম্পাদক পিন্টু ভট্টাচার্য।

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm