নতুন বই—পুরোদমে পাঠদান, কী বললেন শিক্ষামন্ত্রী

জানুয়ারি মাস থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হলেও আগের মতো ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান করানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) রাজধানীর মাতুয়াইল মৌসুমী প্রিন্টিং প্রেস পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, করোনার নতুন ধরন ওমিক্রন পরিস্থিতি আগামী বছরের মার্চ মাস পর্যন্ত মনিটরিং করা হবে। সবকিছু নিয়ন্ত্রণে থাকলে মার্চ মাসের পর স্বাভাবিক শ্রেণি পাঠদান শুরু করা হবে। এর আগ পর্যন্ত বর্তমান নিয়মে ধাপে ধাপে শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হবে।

আরও পড়ুন: ‘পাঠদান বন্ধ’ রেখে—স্কুল চলাকালীন এমপির দুই অনুষ্ঠানে প্রধান শিক্ষক!

তিনি বলেন, ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং কার্যক্রম হিসেবে নতুন কারিকুলাম শুরু করা হবে আগামী বছরের প্রথম থেকে। এজন্য সারাদেশে ৬০টি স্কুল নির্বাচন করা হয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কারিকুলাম পড়ানো হবে।

দীপু মনি বলেন, সব শিক্ষার্থী ভর্তি না হওয়া পর্যন্ত নতুন কারিকুলাম পড়ানো সম্ভব নয়। এ কারণে আগামী ফেব্রুয়ারি থেকে শিক্ষাবর্ষ শুরু করা হবে। নতুন এই কারিকুলামে বাংলাদেশের আর্থ-সামাজিক ও ভৌগোলিক সব বিষয় যুক্ত করা হয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, বই উৎসব করার মতো পরিস্থিতি এবারও নেই। তবে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই সব শিক্ষার্থী বই পেয়ে যাবে। এতে কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ৯৫ শতাংশের বেশি বই সব স্কুলে পৌঁছে যাবে। বাকিগুলো ৭ জানুয়ারির মধ্যে পৌঁছবে।

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm