নতুন দিগন্তের উন্মোচন—চট্টগ্রামে মাল্টি মডাল টার্মিনাল নির্মাণ করবে সাইফ লজিস্টিকস

দেশের ব্যবসা-বাণিজ্যে নতুন এক ইতিহাস রচনা করল সাইফ পাওয়ারটেকের অঙ্গ প্রতিষ্ঠান সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স লিমিটেড।

রেল এবং রোডের সংযোগ সমন্বয়ে টার্মিনাল নির্মাণের চুক্তি সম্পন্ন করার মধ্যদিয়ে দেশের অর্থনীতিকে অনন্য উচ্চতায় নিয়ে গেল দেশের খ্যাতনামা এ প্রতিষ্ঠান।

মঙ্গলবার (১৯ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে কনটেইনার কোম্পানি অব বাংলাদেশ প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি করে সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স লিমিটেড।

সাইফ লজিস্টিকসের পক্ষে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল সাইফ এবং কনটেইনার কোম্পানির পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বেলাল উদ্দিন।

সাইফ লজিস্টিকস

এতে প্রধান অতিথি ছিলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাইফ লজিস্টিকসের চেয়ারম্যান তরফদার মো. রুহুল আমিন, প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল সাইফ, কনটেইনার কোম্পানির চেয়ারম্যান রেল মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা এবং প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বেলাল উদ্দিন।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর করোনা তহবিলে গেল সাইফ পাওয়ারটেকের ২ কোটি টাকা

অনুষ্ঠানে তরফদার রুহুল সাইফ বলেন, এটি দেশের জন্য একটি বড় ইভেন্ট। আমরা হয়ত এখনো বুঝতে পারছি না। তবে যখন প্রজেক্ট সম্পন্ন হবে তখন এটি মাইলস্টোন হবে। আমাদের সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স এতে যুক্ত হতে পেরে গর্ববোধ করছে। এ প্রজেক্টের সঙ্গে আমাদের যুক্ত করায় রেল মন্ত্রণালয়কে অসংখ্য ধন্যবাদ।

প্রধান অতিথি রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, যাত্রী পরিবহন করে বিশ্বের কোনো দেশই কিন্তু রেল থেকে লাভবান হয় না। পণ্য পরিবহন করার মধ্যদিয়ে লভ্যাংশ পায়। বাংলাদেশ রেলের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক কাজ করে যাচ্ছেন। আগের চেয়ে রেলের প্রতি মানুষের আস্থা অনেক বেড়েছে। আমি মনে করি, আজকের এ চুক্তি বাংলাদেশের ব্যবসার ইতিহাসে দারুণ ভূমিকা রাখবে। এ টার্মিনাল নির্মাণ হলে ব্যবসায়ে গতি পাবে।

অনুষ্ঠানে সাইফ লজিস্টিকসের চেয়ারম্যান তরফদার রুহুল আমিন বলেন, আজকের দিনটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। আমরা বাংলাদেশ রেলওয়ে এবং রেলের প্রতিষ্ঠান সিসিবিএল’র সঙ্গে একটি মাল্টি মডাল কনটেইনারের জন্য চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছি। এ চুক্তির মধ্যদিয়ে দেশের যে লজিস্টিকস ইস্যুগুলো আছে, যে লজিস্টিকস গ্রোথ আছে সেটি বৃদ্ধি পাবে। দেশে আমরা ব্যবসায়ীরা ৫০ বিলিয়ন ডলারের টার্গেট রেখে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচার কাজ করে যাচ্ছি। আমাদের বিশ্বাস ৫০ বিলিয়নের টার্গেট পূরণে এ মাল্টি মডাল টার্মিনাল বিশাল অবদান রাখবে।

সাইফ লজিস্টিকস

তিনি আরো বলেন, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে এ টার্মিনাল অনেক বড় অবদান রাখবে। এটি হবে চট্টগ্রাম বন্দরের রাইট আর্ম। এ মাল্টি মডাল টার্মিনাল বির্নিমাণের মধ্যদিয়ে ব্যবসায়ে নতুন দিগন্ত উন্মোচিত হবে। এটি এমন একটি টার্মিনাল যা রেল এবং রোডের সংযোগে নির্মিত হবে- যা বাংলাদেশে আগে হয়নি।

কনটেইনার কোম্পানি অব বাংলাদেশের চেয়ারম্যান রেলপথ সচিব সেলিম রেজা বলেন, দেশের ব্যবসায় অনেক বড় ভূমিকা রাখবে এ টার্মিনাল। এটি দেশের অর্থনীতির গতিকে যেমন সচল করবে, তেমনি রাজস্ব আয় বৃদ্ধিতেও ভূমিকা রাখবে।

কনটেইনার কোম্পানি অব বাংলাদেশ একটি সরকারি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি রেল মন্ত্রণালয়ের অধীনে। সরকারি জমিতে এটি নির্মিত হচ্ছে। সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স ২০ বছরের জন্য এটি লিজ নিচ্ছে। তারপর এটি রেলের অধীনে চলে আসবে। এ টার্মিনাল থেকে শতকরা ২১.৫ ভাগ লভ্যাংশ পাবে রেল।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!