অনবরত সরছে মাটি—যেকোনো সময় ধসে পড়তে পারে হালদা সেতু

রাঙামাটি মহাসড়কের হাটহাজারী–রাউজান সীমানায় ২০১৫ সালে নির্মাণ করা হয় হালদা সেতু। কিন্তু কয়েক বছরের মধ্যেই সেতুর গোড়ার দেয়াল ধসে পড়েছে।

এতে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে সেতুর ওপর চলাচল। দেয়াল ধসের কারণে ক্রমাগত মাটি সরে যাচ্ছে। ফলে যেকোনো সময় ব্রিজের একাংশ ধসে পড়তে পারে।

জানা যায়, হালদা সেতুর উদ্বোধন করেন রেলপথ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। এরপর প্রতিদিন বাস, ট্রাক থেকে শুরু করে মানুষজন এ পথেই যাতায়াত করে।

আরও পড়ুন : হঠাৎ ধসে পড়ল মাটি—বাবা নিহত, মৃত্যুর সঙ্গে লড়ছে ছেলে

সরেজমিন দেখা যায়, রাউজান অংশের পশ্চিম গহিরা বড়ুয়াপাড়ার পাশে হালদা সেতুর গোড়া রক্ষায় সড়ক ও জনপথ বিভাগের নির্মাণ করা প্রতিরক্ষা দেয়াল সম্পূর্ণ ধসে নদীতে পড়েছে । ফলে গোড়ার মাটিও সরে গেছে। এতে সেতুটি ঝুকিঁপূর্ণ হয়ে পড়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা আলোকিত চট্টগ্রামকে বলেন, চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কে ৪ লেইন নির্মাণের কাজ চলছে। হালদা সেতুর পাশে আরো একটি সেতু নির্মাণকাজ চলছে । হালদা সেতুর গোড়া রক্ষায় ধসে পড়া দেয়াল দ্রুত নির্মাণ করা হবে।

এদিকে রাউজান অংশে সেতুর ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন প্রকল্পে সেনাবাহিনী কাজ করছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ।

শফিউল/ডিসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm