দখলের পেটে ফুটপাত—চকবাজারে যানজট, কষ্টের শেষ নেই মানুষের

নগরের অন্যতম ব্যস্ততম এলাকা চকবাজার এখন যানজটের ওয়ার্ড। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত যানজটে নাকাল এলাকার মানুষ।

চকবাজার মোড় থেকে রাহাত্তারপুল ও অন্যান্য এলাকায় যেতে প্রতিদিন যানজটের কবলে পড়তে হচ্ছে যাত্রীদের। রাস্তা ও ফুটপাত দখলের কারণে নিত্য যানজট সৃষ্টি হচ্ছে এমনটাই অভিযোগ স্থানীয়দের।

রোববার (২৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় সরেজমিনে দেখা যায়, পুরো সড়কজুড়ে রিকশার দাপট। থেমে থেমে অটোরিকশাসহ অন্যান্য গাড়ির জটলা তৈরি হচ্ছে মোড়ে মোড়ে।

আরও পড়ুন: ছিনতাইয়ের অভয়ারণ্য—সন্ধ্যা হলেই চট্টগ্রামের ৩ এলাকায় ‘আতঙ্ক’

চকসুপার মার্কেটের সামনে থেকে ধুনীরপুল পর্যন্ত রাস্তার দু’পাশে গাড়ির লম্বা জট। মাঝখানে দাঁড়িয়ে এক পুলিশ সদস্য যানজট নিরসনের চেষ্টায় ব্যস্ত। এর মধ্যে কিছুক্ষণ পরপর থেমে থেমে চলছে গাড়ি। এ সময় যানজটে আটকে পড়ে বিরক্ত হতে দেখা যায় যাত্রীদের।

সরেজমিন ঘুরে দেখা যায়, চকসুপার মার্কেটের সামনে থেকে ফুলতলা পর্যন্ত রাস্তার দুপাশ অসংখ্য ভ্যানগাড়ির দখলে। আর ফুটপাত দখলে রেখেছেন আশপাশের দোকানিরা। ফলে পথচারীদের রাস্তা ছাড়া ফুটপাতে হাঁটার সুযোগ নেই।

এদিকে চকবাজার কাঁচাবাজারের সামনে ও ধুনীরপুলের উপর রাস্তায় বসেছে সবজিবাজার। ডাস্টবিনের একটি কনটেইনার রাখা হয়েছে রাস্তার উপর আড়াআড়িভাবে। এর পাশ দিয়ে নাকে হাত দিয়ে চলছেন পথচারীরা। দুপাশের সড়ক দখলের কারণে গাড়ির স্বাভাবিক চলাচল ব্যাহত হওয়ায় তৈরি হচ্ছে এই যানজট। এ সময় পথচারীদের সড়কের এক পাশ থেকে অন্য পাশে যেতে বেশ বেগ পেতে হয়।

এলাকার দোকানদার দীপক ঘোষ ও তপন দাশ জানান, এ এলাকায় যানজট এখন প্রতিদিনের চিত্র। সকাল থেকে শুরু হয় সড়ক দখলের প্রতিযোগিতা। সকাল থেকে রাত পর্যন্ত থেমে থেমে সৃষ্টি হয় যানজট। যানজটের কারণে ব্যবসা-বাণিজ্যেও বিরূপ প্রভাব পড়ছে।

Thai Food

চকবাজার মোড়ের রাজীব হার্ডওয়্যারের সামনে দেখা গেছে অসংখ্য টমটম লাইন ধরে দাঁড়িয়ে আছে। সিরিয়াল অনুযায়ী যাত্রী তুলছে। এর পাশে দায়িত্ব পালন করছেন ট্রাফিক সদস্যরা। রাস্তার টমটম স্ট্যান্ডের কারণে তেলিপট্টি রোড হয়ে আসা গাড়িগুলোকে পড়তে হচ্ছে যানজটের কবলে।

আরও পড়ুন: ‘হঠাৎ বৃষ্টিতে’ রাস্তা—অলিগলিতে হাঁটুপানি, খোলা মাঠ যেন পুকুর

টেম্পু চালক মো. হোসেন বলেন, প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত যখনই আসি না কেন চকবাজার মোড়ে যানজটে পড়তে হয়। মূলত রাস্তায় অবৈধ স্ট্যান্ডের কারণেই এই যানজট। পুলিশ এসব দেখেও দেখে না। অথচ আমাদের একটু দাঁড়াতে দেখলেই তারা লাঠি নিয়ে তেড়ে আসেন।

এ সময় টেম্পুতে বসা এক নারী যাত্রী ক্ষুব্ধ হয়ে বলেন, বছরের পর বছর চকবাজারে মোড়ে এ অবস্থা দেখে আসছি। এর কি কোনো সমাধান নেই?

নাম প্রকাশে অনিচ্ছুক চকবাজার মোড়ে দায়িত্ব পালনকারী এক ট্রাফিক পুলিশ সদস্য আলোকিত চট্টগ্রামকে বলেন, এখানে এত রিকশা এগুলো সামাল দিতে প্রতিদিন আমাদের হিমশিম খেতে হয়। এছাড়া কয়েকদিক থেকে মোড়ে গাড়ি প্রবেশ করে। তবে সড়ক যানজটমুক্ত রাখতে আমাদের চেষ্টার কোনো কমতি নেই।

রাস্তায় অবৈধ স্ট্যান্ডের বিষয়ে জানতে চাইলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এ বিষয়ে জানতে চকবাজার এলাকার দায়িত্বরত টিআই মো. জহিরুল ইসলামের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm