তুরস্কের আঙ্কারা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি অর্জন চট্টগ্রামের ছেলের

তুরস্কের আঙ্কারা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেছে সীতাকুণ্ডের কৃতি সন্তান আতাউল্লাহ খালেদ। কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (সিবিআইইউ) ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মো. আতাউল্লাহ খালেদ ‘বাংলা ভাষায় তাফসির চর্চা ও মূল্যায়ন’ শিরোনামে গবেষণা করে তুরস্কের আঙ্কারা বিশ্ববিদ্যালয়ের তাফসির বিভাগ থেকে এই পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

তার গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন বিশ্ববিদ্যালয়টির তাফসির বিভাগের অধ্যাপক ড. আহমেদ নেদিম সেরিনসো। এই গবেষক ২০১৫ সালে তুরস্কের সরকারি স্কলারশিপ অর্জন করেন।

আরও পড়ুন: কওমী মাদ্রাসার ছাত্ররা বেয়াদব, বললেন সাংসদ নদভী

তিনি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের কুরআনিক সাইন্স অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে এমএ ও বিএ অনার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হয়ে ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল লাভ করেছিলেন।

ড. মুহাম্মদ আতাউল্লাহ খালেদ চূনতি হাকিমিয়া কামিল মাদরাসা থেকে দাখিল, আলিম, ফাজিল এবং নোয়াখালী ইসলামিয়া কামিল মাদরাসা থেকে কামিল (হাদীস) কৃতিত্বের সঙ্গে সম্পন্ন করেন।

Yakub Group

এরই মধ্যে তার একাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি সীতাকুণ্ড উপজেলার উত্তর বগাচতর গ্রামের মরহুম হাফেজ আব্দুর রহিম প্রকাশ বদরুজ হাফেজ এবং ছেমনা আফরোজের চতুর্থ ছেলে। মোহাম্মদ আতাউল্লাহ খালেদ তার তত্ত্বাবধায়ক, শিক্ষক, সিনিয়র-জুনিয়র সহপাঠীসহ সবার কাছে দোয়া কামনা করেছেন।

আজিজ/ডিসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm