তাজিয়া মিছিলে ছোরা-চাকু-আতশবাজি নয়—নগর পুলিশ

পবিত্র আশুরা উদযাপনে তাজিয়া মিছিলে ছোরা, বল্লম, চাকু, আতশবাজি বা পটকা বহন ও ফোটানো থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সোমবার (৮ আগস্ট) দুপুরে সিএমপি সদর দপ্তরের কনফারেন্স রুমে পবিত্র আশুরা সুষ্ঠুভাবে উদযাপন উপলক্ষে মতবিনিময় সভায় এ নির্দেশনা দেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়।

তিনি জানান, নগরের বিভিন্ন স্থান থেকে ৬টি মিছিল শহরের বিভিন্ন রুট প্রদক্ষিণ করবে। এসময় কিছু নির্দেশনা মানার জন্য অনুরোধ জানান তিনি।

আরও পড়ুন চট্টগ্রামে পুলিশ—ছাত্রলীগ নেতাদের ঘুম পাড়িয়ে শিবিরের ঝটিকা মিছিল

নির্দেশনাগুলো হলো- তাজিয়া মিছিলে ছোরা, বল্লম, চাকুসহ যেকোনো ধরনের অস্ত্র বহন যাবে না। আতশবাজি বা পটকা বহন ও ফোটানো থেকে বিরত থাকতে হবে। নামাজ ও আজানের সময় মাইক বা লাউড স্পিকার বাজানো থেকে বিরত থাকা। উচ্ছৃঙ্খল আচরণ থেকে বিরত থাকা। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা। উস্কানিমূলক বক্তব্য, কার্যক্রম ও কোনো ধর্মীয় প্রতিষ্ঠানে ঢিল ছোড়া থেকে বিরত থাকা। তাছাড়া নির্দিষ্ট রুট অবশ্যই অনুসরণ করা। মিছিল যেন মুখোমুখি না হয় সেদিকে লক্ষ্য রাখা। দিনের বেলায় তাজিয়া মিছিল শেষ করা ও রাতে কোনো মিছিল এবং রাস্তায় সমাবেশ করা যাবে না। মিছিলে বহনকারী বাঁশ ও ঝান্ডার দৈর্ঘ্য ১২ ফুটের মধ্যে সীমাবদ্ধ রাখা। মিছিলে চলমান গাড়ি বৈদ্যুতিক বা টেলিফোন বা অন্য কোন তারে প্রতিবন্ধকতা সৃষ্টি হলে তা নিরসনের জন্য ‘ভি‘ আকৃতিকর আংটাযুক্ত বাঁশ সাথে রাখা। মিছিলের রুট ও সময় সংক্ষিপ্ত করে মিছিল শুরু ও শেষ করা। রাস্তায় যান চলাচলে যেন যানজট সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রাখা। স্বেচ্ছাসেবক ও নিরাপত্তা কর্মী মোতায়েন ও তাদের স্বাক্ষরিত নামের তালিকা এবং মোবাইল নম্বর সিটিএসবি অথবা সংশ্লিষ্ট থানায় জমা দিতে হবে। স্বেচ্ছাসেবকদের গেঞ্জি, ক্যাপ ও আর্মডব্যান্ড ব্যবহার করা। অনাকাঙ্খিত লোকের অনুপ্রবেশে লক্ষ্য রাখা। কোনোপ্রকার ব্যাগ, ব্যাগ সদৃশ্য বস্তু, টিফিন বক্স, প্রেসার কুকার, দাহ্য পদার্থ নিয়ে প্রবেশ এবং অবস্থান করা থেকে বিরত রাখা।

Yakub Group

সর্বোপরি মাদক পরিহার করতে হবে। ফেসবুক, টুইটার বা অন্য কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিমূলক প্রচার-প্রচারণা থেকে বিরত থাকা এবং আপত্তিকর কিছু মনে হলে তাৎক্ষণিক পুলিশকে অবহিত করা।

আরএস/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm