প্রবাসীর স্ত্রীকে জাল সনদ তৈরি করে দিয়ে ফেঁসে গেল যুবক

রাউজানে কম্পিউটার দোকানে বসে জাল জন্মসনদ তৈরি ও সরবরাহের অভিযোগে মোস্তাফা (২৫) নামের এক যুবককে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত ।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিকালে উপজেলা সদরের ফকিরহাট বাজারের কম্পিউটার ওয়ার্ল্ড নামে একটি দোকানে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জেনায়েদ কবির সোহাগ।

আরও পড়ুন: মাত্র ২ মিনিটেই জাতীয় পরিচয়পত্র—জন্মসনদ তৈরি হতো সততা টেলিকমে

সাজাপ্রাপ্ত মোস্তাফা ওই দোকানের মালিক। তিনি পূর্ব গুজরা ইউনিরয়নের আধার মানিক এলাকার আবুল কালামের ছেলে।

জানা গেছে, পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের গহিরা শান্তির দ্বীপ এলাকার বাসিন্দা প্রবাসীর স্ত্রী মোছামৎ আমেনা খাতুনকে আড়াই হাজার টাকার বিনিময়ে জাল জন্মনিবন্ধন করে দেন অভিযুক্ত মোস্তাফা। তিনি ওই নারীর রাউজানের ঠিকানা বাদ দিয়ে নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ উপজেলার ৫ নম্বর চরফকির ইউনিয়নের চেয়ারম্যান ও সচিবের স্বাক্ষর ও সিল দিয়ে জাল জম্ম নিবন্ধন সনদ তৈরি করে দেন। পরে বিষয়টি জানাজানি হলে এ বিষয়ে আমেনা খাতুন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেন । অভিযোগের পরিপেক্ষিতে ওই দোকানে অভিযান চালায় উপজেলা প্রশাসন। অভিযোগের সতত্য পাওয়ায় দোকান মালিককে আটকের পর সাজা দেওয়া হয়।

আরও পড়ুন: লালব্রিজে ছোট্ট দেহে বিশাল বাসের ধাক্কা

এ বিষয়ে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ আলোকিত চট্টগ্রামকে বলেন, উপজেলা সদর ও বিভিন্ন এলাকার কম্পিউটারের দোকানে জাল জন্মসনদ, আইডি কার্ড, শিক্ষাসনদ তৈরির অভিযোগ রয়েছে। এসব অভিযোগের ভিত্তিতে ফকিরহাট বাজারের কম্পিউটার ওয়ার্ল্ডের মালিককে জাল জন্মসনদ তৈরির অপরাধে তিন মাসের সাজা দেওয়া হয়েছে। এসব অবৈধ কাজে যারা জড়িত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, স্থানীয় সরকার বিভাগের জারি করা প্রজ্ঞাপনের নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী ।

শফি/আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm